Asansol IISCO Factory

আসানসোলে ইস্কোর কারখানার পাশে বিস্ফোরণ, দমকলের তিনটি ইঞ্জিনের চেষ্টায় নিয়ন্ত্রণে আগুন

স্থানীয় সূত্রে খবর, বৃহস্পতিবার বিকেলে আচমকা বিস্ফোরণে কেঁপে ওঠে কারখানা সংলগ্ন এলাকা। বিস্ফোরণের তীব্রতা এতটাই বেশি ছিল যে কারখানার পার্শ্ববর্তী এলাকাতেও কম্পন অনুভূত হয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

আসানসোল শেষ আপডেট: ০৩ মে ২০২৪ ০১:০৭
Share:

—প্রতীকী ছবি।

আসানসোলে ভয়াবহ বিস্ফোরণ। বৃহস্পতিবার বিকেল পাঁচটা নাগাদ ঘটনাটি ঘটেছে আসানসোলের হিরাপুর থানার অন্তর্গত নিউটাউন সিআইএসএফ কলোনির কাছে ইস্কোর কারখানার পাশের একটি জায়গায়। বিস্ফোরণের জেরে সেখানে আগুন লেগে যায়। দমকলের তিনটি ইঞ্জিনের চেষ্টায় প্রায় এক ঘণ্টা পর নিয়ন্ত্রণে আসে আগুন।

Advertisement

স্থানীয় সূত্রে খবর, বৃহস্পতিবার বিকেলে আচমকা বিস্ফোরণে কেঁপে ওঠে কারখানা সংলগ্ন এলাকা। বিস্ফোরণের তীব্রতা এতটাই বেশি ছিল যে কারখানার পার্শ্ববর্তী এলাকাতেও কম্পন অনুভূত হয়। এর পরই ওই কারখানায় পাশে আগুন দেখতে পান স্থানীয়েরা। বিস্ফোরণের পর স্থানীয়েরা সিলিন্ডার জ্বলতেও দেখতে পান বলে জানা গিয়েছে। এই ঘটনার পরেই এলাকায় চাঞ্চল্য ছড়িয়ে পড়ে। অগ্নিকাণ্ডের খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছয় হীরাপুর থানার পুলিশ। খবর দেওয়া হয় দমকলকেও। দমকলের তিনটি ইঞ্জিনের চেষ্টায় নিয়ন্ত্রণে আসে আগুন। তবে কী কারণে দুর্ঘটনাটি ঘটল তা খতিয়ে দেখছে পুলিশ। জানা গিয়েছে, ওই জায়গায় মজুত করা ছিল কারখানার লোহা মিশ্রিত ছাই বা ‘সলিড ফ্লাই অ্যাশ’। মনে করা হচ্ছে, সিলিন্ডার বিস্ফোরণের পরেই ওই লোহা মিশ্রিত ছাইয়ের মাধ্যমে আগুন দ্রুত ছড়িয়ে পড়ে।

এলাকাবাসীদের অভিযোগ, তিন বার বিকট শব্দ শোনা যায়। তার পরেই দেখা যায় দাউ দাউ করে জ্বলছে আগুন এবং সঙ্গে কালো ধোঁয়া। যদিও ফ্লাই অ্যাশ কতৃপক্ষের দাবি, অত্যাধিক গরমের কারণে এই আগুন লেগেছে। হীরাপুর থানার পুলিশ তদন্ত শুরু করেছে। কারখানাটিতে অন্য কোনও দাহ্য পদার্থ ছিল কি না সেই বিষয়টিও খতিয়ে দেখছে তারা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন