PVC Adhar Card

ফের পিভিসি আধার কার্ড

কার্ড পেতে ইউআইডিএআই-এর ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে হবে। টাকাও মেটাতে হবে অনলাইনে। স্পিড পোস্টে আবেদনকারীর কাছে কার্ড পাঠানো হবে। 

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০২০ ০৫:০৯
Share:

প্রতীকী ছবি।

অনলাইনে আবেদন জানালে বাড়তি সুরক্ষা কবচ-সহ ‘পিভিসি’ আধার কার্ড বণ্টনের পরিষেবা গত মাসেই চালু হয়েছে। সে ক্ষেত্রে আধারের তথ্য ভান্ডারের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তির মোবাইল নম্বর নথিভুক্ত না-থাকলেও, অন্য নম্বরে আসা ওয়ান টাইম পাসওয়ার্ডের (ওটিপি) মাধ্যমে আবেদন জানানোর সুযোগ রয়েছে। আধার কর্তৃপক্ষ ইউআইডিএআই জানিয়েছেন, সেই পরিষেবায় কোনও এক ব্যক্তি পরিবারের অন্য সদস্যদের পিভিসি আধার কার্ডের জন্যও ওই আবেদন জানাতে পারবেন।

Advertisement

শুরুর দিকে কিছু দিন পিভিসি আধার কার্ড বণ্টন করা হলেও, পরে তা বন্ধ করে দেওয়া হয়। সম্প্রতি বাড়তি সুরক্ষা-সহ ফের সেটি দেওয়ার ব্যবস্থা চালু করেছে ইউআইডিএআই। সেটিতে ডিজ়িটাল সই-সহ ‘কিউ আর কোড’, হলোগ্রাম থাকছে। প্রতিটি কার্ডের আবেদনের জন্য খরচ হবে ৫০ টাকা (জিএসটি ধরে)।

এই কার্ড পেতে ইউআইডিএআই-এর ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে হবে। টাকাও মেটাতে হবে অনলাইনে। স্পিড পোস্টে আবেদনকারীর কাছে কার্ড পাঠানো হবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন