Shaktikanta Das

অনলাইনের নিয়ম মুখোমুখি ডিজিটাল লেনদেনের ক্ষেত্রেও

দেশে ডিজিটাল ব্যবস্থার সম্প্রসারণের জন্য হাতে হাতে লেনদেনের ক্ষেত্রে এই সমস্ত সংস্থার উল্লেখযোগ্য ভূমিকা থাকে। সে কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২২ ০৯:০০
Share:

শক্তিকান্ত দাস। ফাইল ছবি

এ বার দোকানে গিয়ে কেনাকাটার পরে কার্ডের মাধ্যমে টাকা মেটালে অর্থাৎ মুখোমুখি ডিজিটাল লেনদেনে অফলাইন পেমেন্ট অ্যাগ্রেগেটর সংস্থাগুলির জন্য অনলাইনের নিয়মই চালু করছে রিজ়ার্ভ ব্যাঙ্ক। শুক্রবার ঋণনীতিতে এ কথা জানান গভর্নর শক্তিকান্ত দাস। বলেন, দেশে ডিজিটাল ব্যবস্থার সম্প্রসারণের জন্য হাতে হাতে লেনদেনের ক্ষেত্রে এই সমস্ত সংস্থার উল্লেখযোগ্য ভূমিকা থাকে। সে কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত। সেই সঙ্গে শীর্ষ ব্যাঙ্ক জানিয়েছে, শনিবার থেকেই কার্ডের ক্ষেত্রে টোকেনাইজ়েশন ব্যবস্থাও চালুর জন্য তৈরি।

Advertisement

আরবিআই-এর নিয়ম অনুসারে নেট লেনদেনে সংস্থাগুলি ক্রেতার ক্রেডিট বা ডেবিট কার্ডের তথ্য জমা রাখতে পারে না। শক্তিকান্ত জানান, অনলাইন ও অফলাইনের ক্ষেত্রে এ বার থেকে তথ্য সংগ্রহ ও রাখার একই নিয়ম প্রযোজ্য হবে। সংশ্লিষ্ট মহলের মতে, অর্থাৎ হাতে হাতে ডিজিটাল লেনদেন হলেও সংস্থাগুলি গ্রাহকের তথ্য জমা রাখতে পারবে না। উল্লেখ্য, বিপণিতে কার্ড-সহ এনএফসি ব্যবস্থার মাধ্যমে লেনদেন এর আওতায় পড়ে।

পাশাপাশি, লেনদেনের পরে যাতে সংশ্লিষ্ট সংস্থাগুলির কাছে গ্রাহকের ক্রেডিট বা ডেবিট কার্ডের তথ্য জমা থেকে না-যায়, সে জন্য ১ অক্টোবর থেকে টোকেনাইজ়েশন চালু করছে শীর্ষ ব্যাঙ্ক। যার আওতায় লেনদেনের জন্য কার্ডের তথ্যের ভিত্তিতে সংশ্লিষ্ট সংস্থা তৈরি করবে টোকেন। সেটি দিয়ে টাকা দিতে পারবেন ক্রেতা। এতে তাঁর তথ্য সংস্থার কাছে জমা থাকবে না। এর আগে বহু দফায় সংস্থাগুলির আর্জির ভিত্তিতে সময়সীমা বাড়ানো হয়েছে। তবে ডেপুটি গভর্নর টি রবিশঙ্কর জানান, ইতিমধ্যে দেশে ৩৫ কোটি টোকেন তৈরি হয়েছে। সেপ্টেম্বরে ৪০% লেনদেন এর মাধ্যমে হয়েছে। ফলে এই ব্যবস্থা পুরোদস্তুর চালুর জন্য তৈরি। গুটিকয় সংস্থার দেরি হওয়ার জন্য তা ফেলে রাখার মানে হয় না।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন