West Bengal Weather Update

কালবৈশাখী ৫০-৬০ কিমি বেগে, সঙ্গে বৃষ্টি! সমুদ্রও উত্তাল হতে পারে, দক্ষিণে সতর্কতা জারি আলিপুরের

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, রবিবার কলকাতা-সহ দক্ষিণের প্রায় সব জেলাতেই বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সোমবার কালবৈশাখী হতে পারে আট জেলায়। মৎস্যজীবীদের জন্য নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ মে ২০২৪ ০৯:৫৯
Share:

সোমবার থেকে বুধবার পর্যন্ত ঝোড়া আবহাওয়ার কারণে উত্তাল হতে পারে সমুদ্র। —ফাইল চিত্র।

রবিবার থেকেই দক্ষিণবঙ্গের সব জেলায় বৃষ্টি শুরু হতে পারে। জানিয়ে দিল আলিপুর আবহাওয়া দফতর। সেই সঙ্গে জারি করা হয়েছে কালবৈশাখীর সতর্কতাও। উপকূলের জেলাগুলিতে সোমবার থেকে ঝোড়ো হাওয়া বইতে পারে। উত্তাল হতে পারে সমুদ্র। মৎস্যজীবীদের সোমবার থেকে বুধবার পর্যন্ত সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

Advertisement

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, রবিবার কলকাতা-সহ দক্ষিণের প্রায় সব জেলাতেই বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। বাকি জেলায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে রবিবার। সোম থেকে বৃষ্টি বাড়তে পারে।

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, সোমবার থেকে আগামী শনিবার পর্যন্ত কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব ক’টি জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কখনও ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে, কখনও ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। সোমবার কালবৈশাখীর সম্ভাবনা রয়েছে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায়। এই জেলাগুলিতে সোমবার ভারী বৃষ্টি হতে পারে।

Advertisement

ঝোড়ো আবহাওয়ার কারণে সমুদ্রের কাছাকাছি অঞ্চলে বাড়তি সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। ৬ মে থেকে ৮ মে পর্যন্ত উপকূল সংলগ্ন এলাকায় ভারী বৃষ্টি এবং ঘণ্টায় ৪৫ থেকে ৫৫ কিলোমিটার বেগে হাওয়া বইতে পারে। এর ফলে উত্তাল হতে পারে সমুদ্র। ঢেউয়ের উচ্চতা হতে পারে ০.৫ মিটার থেকে ১.২ মিটার পর্যন্ত। বুধবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

গত কয়েক দিন ধরে দক্ষিণবঙ্গে টানা তাপপ্রবাহ চলেছে। কলকাতা-সহ প্রায় সর্বত্র তাপমাত্রা ৪০ ডিগ্রির বেশি ছিল। কলাইকুন্ডায় তাপমাত্রা ছাড়িয়ে গিয়েছিল ৪৫ ডিগ্রির গণ্ডিও। গরমে হাঁসফাঁস পরিস্থিতিতে অবশেষে স্বস্তির বার্তা নিয়ে এসেছে আলিপুর। আগামী সপ্তাহে ঝড়বৃষ্টির কারণে তাপমাত্রা তিন থেকে চার ডিগ্রি কমবে বলে জানিয়েছে তারা।

যদিও রবিবার কিছু জেলায় তাপপ্রবাহ হতে পারে। সেই সম্ভাবনা রয়েছে পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামে।

উত্তরবঙ্গেও বৃষ্টির পূর্বাভাস রয়েছে। রবিবার থেকে আগামী শনিবার পর্যন্ত উত্তরের সব জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি এবং ঝোড়ো হাওয়ার পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। সোমবার কোনও কোনও জেলায় গরমের অস্বস্তি থাকতে পারে। বিকেলের দিকে বৃষ্টিতে আবহাওয়া আবার ঠান্ডা হতে পারে। সোমবার থেকে গরমের অস্বস্তি দূর হবে বলেই জানাচ্ছে আলিপুর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন