P Chidambaram

খরচের প্রশ্নে চুপ কেন কেন্দ্র, তোপ চিদম্বরমের

ঋণনীতি বৈঠকের পরে এ বার নিবদ্ধ— বৃদ্ধিতে গতি ফেরাতে ফের সরকারের ব্যয় বাড়ানোর পক্ষে সওয়াল করেছেন রিজ়ার্ভ ব্যাঙ্কের কর্তারা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২০ ০৬:২৩
Share:

পি চিদম্বরম।— ফাইল চিত্র

ঋণনীতি বৈঠকের পরে এ বার নিবদ্ধ— বৃদ্ধিতে গতি ফেরাতে ফের সরকারের ব্যয় বাড়ানোর পক্ষে সওয়াল করেছেন রিজ়ার্ভ ব্যাঙ্কের কর্তারা। তাঁদের মতে, করোনার ধাক্কায় জেরবার অর্থনীতিতে চাহিদা বাড়ানোর জন্য খরচ বাড়ানো জরুরি। আর এই লেখা নিয়ে নিয়েই শুক্রবার কেন্দ্রের বিরুদ্ধে তোপ দাগলেন প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম। তাঁর বক্তব্য, ‘‘প্রায় এক ডজন অর্থনীতিবিদের পথে হেঁটে কেন্দ্রের কাছে খরচের দাবি জানিয়েছে শীর্ষ ব্যাঙ্কও। অর্থমন্ত্রী এর কী উত্তর দেবেন? নাকি অন্যান্য সময়ের মতো এখনও চুপই থাকবেন?’’

Advertisement

সম্প্রতি ওই নিবদ্ধে শীর্ষ ব্যাঙ্কের কর্তাদের মত, কেন্দ্র ও রাজ্যগুলিকে জোর দিতে হবে স্বাস্থ্য, শিক্ষা, পরিবেশ রক্ষা ও মানুষের মাথায় ছাদ জোগানোয়। তবেই সব সমস্যা সামলানোর মতো অর্থনীতি তৈরি হবে। পাশাপাশি এক দিকে যেমন দক্ষ হাতে ঘাটতি মোকাবিলা করতে হবে, তেমনই স্বচ্ছ ভাবে রাজকোষের প্রকৃত অবস্থাকে তুলে ধরতে হবে কেন্দ্রকে।

উল্লেখ্য, এর আগে গত ৪ ডিসেম্বরের ঋণনীতি কমিটির বৈঠকের মিনিট সামনে আসার পরেও দেখা গিয়েছিল, আরও বেশি করে খরচের পক্ষে সওয়াল করা হয়েছে বৈঠকে। বলা হয়েছিল, দেশে চাহিদা বাড়ানোর জন্য কাজের সুযোগ ফেরা ও আয় বৃদ্ধি জরুরি। আর তা করতে হলে ব্যয় বাড়াতে হবে সরকারকে।

Advertisement

চিদম্বরমের দাবি, অর্থনীতিকে চাঙ্গা করতে সরকার যে খরচের কথা ঘোষণা করেছে, তা জিডিপি-র ২% বা তার কম। অথচ প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রী দাবি করেন সেটা নাকি ২০%। তাঁর কটাক্ষ, অর্থনীতি খুঁড়িয়ে চলবে এবং ধুঁকতে থাকবেন সাধারণ মানুষ। কিন্তু প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রী ‘নিজেদের তৈরি ভুল ধারণা’ নিয়েই থাকবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন