প্লেনভাড়া কমানোর যুদ্ধ, পোয়া বারো যাত্রীদের

আকাশ দখলের দৌড়ে এখন পৌষ মাস বিমানের যাত্রীদের। কারণ, যাত্রী ধরতে ভাড়া কমানোর যুদ্ধে সামিল হয়েছে সংস্থাগুলি। আজ এক সংস্থা ভাড়া কমাচ্ছে তো কাল কমাচ্ছে অন্য সংস্থা। কে কার আগে কম ভাড়ার যাত্রীদের ওড়ার সুযোগ দেবে তা নিয়ে তাদের মধ্যে প্রতিনিয়ত চলছে প্রতিযোগিতা।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৮ অগস্ট ২০১৫ ১৮:৪৮
Share:

আকাশ দখলের দৌড়ে এখন পৌষ মাস বিমানের যাত্রীদের। কারণ, যাত্রী ধরতে ভাড়া কমানোর যুদ্ধে সামিল হয়েছে সংস্থাগুলি। আজ এক সংস্থা ভাড়া কমাচ্ছে তো কাল কমাচ্ছে অন্য সংস্থা। কে কার আগে কম ভাড়ার যাত্রীদের ওড়ার সুযোগ দেবে তা নিয়ে তাদের মধ্যে প্রতিনিয়ত চলছে প্রতিযোগিতা। এ লড়াই সামিল হয়েছে স্পাইসজেট, এয়ার এশিয়া, ইন্ডিগো এবং গো এয়ারের মতো সংস্থা।

Advertisement

অভ্যন্তরীণ রুটে সর্বনিম্ন ভাড়া মাত্র ১০৩১ টাকা ধার্য করার সিদ্ধান্ত নিয়েছে জেট এয়ারওয়েজ সংস্থা। নির্দিষ্ট কিছু রুটে যাত্রীরা এই সুযোগ নিতে পারবেন বলে সংস্থার তরফে জানানো হয়েছে। তবে তা নিতে হবে ৭ অক্টোবরের মধ্যে। জেট এয়ারওয়েজ কর্তৃপক্ষ জানিয়েছেন, ৭ অক্টোবর পর্যন্তই এই বিশেষ ব্যবস্থাটি চালু থাকবে। তাই তার মধ্যেই যাত্রা সম্পূর্ণ করতে হবে।
এমনই কিছু অভিনব প্রচারের কৌশল নিয়েছে ইন্ডিগোও। সর্বনিম্ন ভাড়া তারা রেখেছে দেড় হাজারের কিছু উপরে। মাত্র ১৫৯১ গাঁটের কড়ি খরচ করলেই মিলবে বিমানে ওড়ার সুযোগ।
এমন বাণিজ্যিক কৌশলে কি লাভ হচ্ছে বিমান সংস্থাগুলির?
বিশেষজ্ঞদের মতে, প্রতি সপ্তাহেই কিছু না কিছু প্রচার কৌশল এবং ছাড়ের ব্যবস্থা করছে দেশি বিমান সংস্থাগুলি। বাজারে টিকে থাকতে ভাড়ার নিরিখে একে অপরকে টেক্কা দিতেও পিছরা নয় তারা। তাই যাত্রীদের হাত ধরে সংস্থাগুলির সর্বনাশ নয় বরঞ্চ লাভই হচ্ছে। এই সব অভিনব কৌশলের হাত ধরেই ক্রমশ বাড়ছে বিমানযাত্রীর সংখ্যা। চলতি বছরে প্রথম সাত মাসের মধ্যেই অভ্যন্তরীণ রুটে ২১ শতাংশ বেড়ে যাত্রী সংখ্যা দাঁড়িয়েছে ৪৫৫ লাখ ৭৮ হাজার। যাত্রী সংখ্যা বৃদ্ধি পেতেই পোয়া বারো সংস্থাগুলির। লক্ষ্মী লাভ হচ্ছে যে...!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন