Post Office

আবেদনের সমস্যায় ব্যাহত পরিষেবা

আবেদনের এই পদ্ধতিগত জটিলতায় বহু প্রবীণ পরিষেবা থেকে বঞ্চিত হচ্ছেন বলে নালিশ আসছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ নভেম্বর ২০২০ ০২:৫৬
Share:

প্রতীকী ছবি।

পেনশনভোগীরা যাতে বাড়িতে বসেই ডিজিটাল লাইফ সার্টিফিকেট জমা দিতে পারেন, সে জন্য সম্প্রতি বিশেষ পরিষেবা চালু করেছে ডাক বিভাগ। বলা হয়েছিল, সেই সুবিধা নিতে ডাকঘর বা তাদের শাখা সংস্থা ইন্ডিয়া পোস্ট পেমেন্ট ব্যাঙ্কে (আইপিপিবি) অ্যাকাউন্ট না-থাকলেও চলবে। কিন্তু পেনশভোগীদের একাংশের অভিযোগ, ডাক বিভাগের দেওয়া নম্বরে (১৫৫২৯৯) পরিষেবা পেতে ফোন করলে বলা হচ্ছে, আইপিপিবি-তে অ্যাকাউন্ট না-থাকলে সেখানে আবেদন জানানো যাবে না। হয় মোবাইল অ্যাপ (Postinfo) অথবা ওয়েবসাইটের (indiapost.gov.in) মাধ্যমে আবেদন জানাতে হবে। তাঁদের প্রশ্ন, প্রবীণদের ক’জন অ্যাপ বা ওয়েবসাইট ব্যবহারে সড়গড়? ক’জনের কাছেই বা স্মার্টফোন, কম্পিউটার রয়েছে? ফোন নম্বর সব থেকে সহজ উপায় নয় কি?

Advertisement

আবেদনের এই পদ্ধতিগত জটিলতায় বহু প্রবীণ পরিষেবা থেকে বঞ্চিত হচ্ছেন বলে নালিশ আসছে। ডাক বিভাগের অবশ্য আশ্বাস, সমস্যা খতিয়ে দেখে দ্রুত সহজ ব্যবস্থা চালু হবে। ‘জীবন প্রমাণ’ ডিজ়িটাল ব্যবস্থায় সোমবার পর্যন্ত আইপিপিবি পেনশনভোগীদের বাড়িতে গিয়ে ২০৪২টি লাইফ সার্টিফিকেট জমা দিয়েছে। তবে সরকারি সূত্রের খবর, পরিষেবায় প্রযুক্তিগত খামতি রয়েছে। তাই যাঁদের অ্যাকাউন্ট নেই, তাঁদের আবেদন ওই নম্বরে নেওয়া যাচ্ছে না।

সমস্যা ও সহজে আবেদনের প্রয়োজনীয়তার কথা মানছেন ডাক বিভাগের সিপিএমজি (ওয়েস্ট বেঙ্গল সার্কল) মার্ভিন আলেকজ়ান্ডার। যদিও তাঁর দাবি, ওই নম্বরে ফোন করলে অ্যাকাউন্ট না-থাকা পেনশনভোগীদের অ্যাপ বা সাইটে আবেদনের পদ্ধতি বলে দিচ্ছেন কর্মীরা। মার্ভিনের অবশ্য আশ্বাস, ‘‘গ্রাহকের সুবিধার জন্য সহজ ব্যবস্থা তৈরি করছে ডাক বিভাগ ও আইপিপিবি। শীঘ্রই তা চালু হবে।’’

Advertisement

সংশ্লিষ্ট মহলের অভিযোগ, ডিজিটাল ইন্ডিয়ার ভাবনায় প্রযুক্তি যেমন প্রবীণদের সুবিধা করেছে, তেমনই সেই সুবিধা নেওয়ার পথে পাঁচিলও তোলে প্রযুক্তিই। অনেকের প্রশ্ন, লাইফ সার্টিফিকেট জমার সময় সীমিত। তা হলে সকলের জন্য একই ব্যবস্থা চালু করতে আগাম প্রযুক্তিগত প্রস্তুতি নেওয়া হল না কেন?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন