সাদা করতে টাকা জমা চলবে না সমবায় ব্যাঙ্কে

প্রধানমন্ত্রী গরিব কল্যাণ প্রকল্পে কালো টাকা সাদা করতে তা সমবায় ব্যাঙ্কে আর জমা দেওয়া যাবে না বলে জানিয়ে দিল কেন্দ্রীয় আয়কর দফতর।২৮ নভেম্বর কেন্দ্র জানিয়েছিল, বাতিল নোট জমার সময়ই তা কালো টাকা বলে ঘোষণা করলে কর, জরিমানা ও সারচার্জ হিসেবে ৫০% গুনে তা সাদা করা যাবে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০১৭ ০২:৪৮
Share:

প্রধানমন্ত্রী গরিব কল্যাণ প্রকল্পে কালো টাকা সাদা করতে তা সমবায় ব্যাঙ্কে আর জমা দেওয়া যাবে না বলে জানিয়ে দিল কেন্দ্রীয় আয়কর দফতর।

Advertisement

২৮ নভেম্বর কেন্দ্র জানিয়েছিল, বাতিল নোট জমার সময়ই তা কালো টাকা বলে ঘোষণা করলে কর, জরিমানা ও সারচার্জ হিসেবে ৫০% গুনে তা সাদা করা যাবে। বাকি টাকার অর্ধেকও চার বছর সুদ ছাড়া জমা রাখতে হবে। সুবিধা মিলবে ৩১ মার্চ পর্যন্ত। শুরুতে বলা হয়েছিল, যে কোনও ব্যাঙ্কে এই প্রকল্পের আওতায় টাকা জমা করা যাবে। কিন্তু শুক্রবার সেই নির্দেশ পাল্টে দিল কেন্দ্র।

নোট বাতিলের ঘোষণার কয়েক দিনের মধ্যে অনেক সমবায় ব্যাঙ্কে তা বিপুল পরিমাণে জমা পড়ার অভিযোগ ওঠে। তারপরে সেখানে নোট জমা ও বাতিলের উপর নিষেধাজ্ঞা জারি হয়। এ বার ওই সমস্ত ব্যাঙ্ক বাদ গেল টাকা সাদা করার জন্য তহবিল জমার তালিকা থেকেও।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন