শিয়রে ভোট, রাজ্যে জ্বালানি ১ টাকা সস্তাই

বুধবার কলকাতায় পেট্রল-ডিজেলের দাম মঙ্গলবারের তুলনায় এক লাফে এক টাকা করে বেড়েছিল। তার পরেই প্রশ্ন ওঠে, তা হলে কি পাঁচ রাজ্যের বিধানসভা ভোট মিটতেই ফের দাম বাড়ানোর কৌশল নিল তেল সংস্থাগুলি।

Advertisement

দেবপ্রিয় সেনগুপ্ত ও জগন্নাথ চট্টোপাধ্যায়

শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০১৮ ০৩:৩৪
Share:

লোকসভা ভোটের আগে বিক্রয় কর তোলার ঝুঁকি নিল না রাজ্য। যাতে অন্তত তেলে পা না পিছলোয়। আমজনতার কিছুটা অন্তত সুরাহার সুবিধা জিইয়ে রেখে পেট্রল-ডিজেলের বিক্রয় করে এক টাকা করে ছাড়ের সিদ্ধান্ত বহালই রাখল নবান্ন। আগামী বছরের ৩০ জুন পর্যন্ত। আজ, বৃহস্পতিবার থেকেই কার্যকর হচ্ছে মেয়াদ বৃদ্ধির সিদ্ধান্ত।

Advertisement

বুধবার কলকাতায় পেট্রল-ডিজেলের দাম মঙ্গলবারের তুলনায় এক লাফে এক টাকা করে বেড়েছিল। তার পরেই প্রশ্ন ওঠে, তা হলে কি পাঁচ রাজ্যের বিধানসভা ভোট মিটতেই ফের দাম বাড়ানোর কৌশল নিল তেল সংস্থাগুলি। কিন্তু তেল সংস্থার সূত্র দাবি করে, বুধবার এ রাজ্যে তেলের দর বাড়ায়নি তারা। দাম বাড়ার আসল কারণ রাজ্যে জ্বালানি দু’টির বিক্রয় করে এক টাকা ছাড়ের মেয়াদ ফুরোনো। ১১ সেপ্টেম্বর তিন মাসের জন্য যে ছাড়ের কথা ঘোষণা করেছিল রাজ্য। মঙ্গলবার সেই সময়সীমা শেষ হয়েছে। ফলে বিক্রয় কর বাড়ায় বুধবার রাজ্যে পেট্রল-ডিজেলও এক টাকা করে বাড়ে।

তবে এ দিনই সন্ধ্যায় ফের সেই ছাড় বহালের সিদ্ধান্ত নিয়েছে নবান্ন। অর্থ দফতরের শীর্ষ কর্তারা জানান, ৩০ জুন পর্যন্ত তা চালু থাকবে। আগামী মে মাসের মধ্যেই লোকসভা ভোট হওয়ার কথা। তবে এ দিন বিকেল পর্যন্ত নবান্ন সূত্রের দাবি ছিল, সেপ্টেম্বরে তেলের দাম বেশি থাকাতেই ওই ছাড় দেওয়া হয়েছিল। একই সঙ্গে বলা হয়, শীর্ষ স্তরে নতুন কোনও সিদ্ধান্ত হলে সেই অনুযায়ী পদক্ষেপ করা হবে।

Advertisement

তেল সংস্থা সূত্রের খবর, রাতে ছাড়ের নির্দেশ পাওয়ার পরেই বৃহস্পতিবার তেলের দামের হিসেব কষা হয়েছে। আইওসি পরে জানায়, আজ পেট্রল কমছে ৯০ পয়সা। ডিজেল এক টাকা। সূত্রের দাবি, পেট্রলের মূল দাম বাড়ায় বিক্রয় করে পুরো এক টাকা ছাড়ের সুবিধা মিলছে না।

নবান্ন সূত্রে খবর, তেলের বিক্রয় কর বাবদ রাজ্য বছরে ৬,০০০ কোটি টাকারও বেশি আয় করে। সেপ্টেম্বর থেকে মার্চ পর্যন্ত কর ছাড় বহাল থাকলে সরকারের প্রায় ৪০০ কোটি রোজগার কম হত বলে আগের হিসেবে দেখেছিল অর্থ দফতর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন