কর্মসংস্থানের সঠিক তথ্যের অভাব কবুল পীযূষের

কর্মসংস্থানের ব্যাপারে দেশের প্রকৃত চিত্রটি জানার জন্য কেন্দ্র ইতিমধ্যেই শিল্প মহলের সঙ্গে আলোচনা শুরু করেছে বলে জানান গয়াল।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০১৯ ০৩:৩১
Share:

কর্মসংস্থানের বিষয়ে কেন্দ্র ইতিমধ্যেই শিল্প মহলের সঙ্গে আলোচনা শুরু করেছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গয়াল। ছবি: পিটিআই।

বছরে ২ কোটি চাকরির ব্যবস্থা করা হবে বলে গত লোকসভা নির্বাচনের আগে প্রতিশ্রুতি দিয়েছিলেন নরেন্দ্র মোদী। কিন্তু সেই প্রতিশ্রুতি যে তিনি শুধু রাখতে পারেনি তা-ই নয়, উল্টে পরিসংখ্যান সংস্থা সিএমআইই-র তথ্য অনুযায়ী নোটবন্দি এবং তড়িঘড়ি জিএসটি চালু করার ফলে ১০ লক্ষেরও বেশি ছোট শিল্প বন্ধ হয়ে গিয়েছে। যার জেরে গত এক বছরে ১.১ কোটি মানুষ চাকরি হারিয়েছেন। এই সমালোচনার মুখে দেশে কর্মসংস্থানের সঠিক তথ্যের অভাবকেই ঢাল হিসাবে খাড়া করতে চাইলেন কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গয়াল।

Advertisement

মুম্বইয়ে বণিকসভা সিআইআই আয়োজিত এক কর্মশালায় গয়াল বলেন, ‘‘দেশে কর্মসংস্থান এবং তার জন্য প্রয়োজনীয় দক্ষতার অবস্থা জানার জন্য সঠিক তথ্যভাণ্ডার গড়া জরুরি।’’

কর্মসংস্থানের ব্যাপারে দেশের প্রকৃত চিত্রটি জানার জন্য কেন্দ্র ইতিমধ্যেই শিল্প মহলের সঙ্গে আলোচনা শুরু করেছে বলে জানান গয়াল। উদ্দেশ্য, কর্মসংস্থানের ব্যাপারে হাতে পাওয়া তথ্য এবং বাস্তব অবস্থার মধ্যে কতটা ফারাক রয়েছে, তা বুঝতে চেষ্টা করা। এর জন্য কেবল পুরনো শিল্পই নয়, নতুন ধরনের কর্মসংস্থান তৈরি করা বিভিন্ন শিল্পের সঙ্গেও আলোচনা করতে শুরু করেছে কেন্দ্র। এ দিন গয়াল বলেন, কেবল পুরনো বড় শিল্পেই নয়, অ্যাপ ভিত্তিক ক্যাবের মতো অনেক নয়া শিল্পে বহু কর্মসংস্থান হচ্ছে। তিনি বলেন, এ ছাড়াও পর্যটন, স্বাস্থ্য পরিষেবা এবং পরিবহণ শিল্পের উপর বিশেষ জোর দেওয়া জরুরি। কারণ, ওই সব ক্ষেত্রে কর্মসংস্থানের বড় মাপের সুযোগ রয়েছে। কিন্তু ওই সব ক্ষেত্রে কত মানুষের কাজ হচ্ছে, তার সঠিক তথ্য পাওয়া যাচ্ছে না।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন