পরিকাঠামো চাঙ্গা, স্বস্তি ঘাটতিতেও

মূলত কর আদায় বাড়ার জেরেই ঘাটতি আগের বছরের তুলনায় কমেছে বলে পরিসংখ্যানে দাবি। চলতি বছরে ঘাটতি জিডিপির ৩.৩ শতাংশে বেঁধে রাখার লক্ষ্যমাত্রা নিয়েছে সরকার।

Advertisement

নয়াদিল্লি

সংবাদ সংস্থা  শেষ আপডেট: ০১ অগস্ট ২০১৮ ০২:১৩
Share:

একই দিনে জোড়া স্বস্তি কেন্দ্রের। মে মাসে চলতি বছরের (২০১৮) তলানিতে ঠেকেছিল পরিকাঠামো বৃদ্ধির হার। জুনে তা ঘুরে দাঁড়িয়ে পৌঁছল ৬.৭ শতাংশে। সাত মাসে সর্বাধিক। গত নভেম্বরের এই হার ছিল ৬.৯%।

Advertisement

একই সঙ্গে চলতি অর্থবর্ষের এপ্রিল থেকে জুনে রাজকোষ ঘাটতি বাজেট লক্ষ্যমাত্রার ৬৮.৭% ছুঁয়েছে। সরকারি পরিসংখ্যান অনুসারে, তা দাঁড়িয়েছে ৪.২৯ লক্ষ কোটি টাকা। আগের বছরের একই সময়ে যা ছিল ৮০.৮%। মূলত কর আদায় বাড়ার জেরেই ঘাটতি আগের বছরের তুলনায় কমেছে বলে পরিসংখ্যানে দাবি। চলতি বছরে ঘাটতি জিডিপির ৩.৩ শতাংশে বেঁধে রাখার লক্ষ্যমাত্রা নিয়েছে সরকার।

মঙ্গলবার অর্থমন্ত্রী ভারপ্রাপ্ত পীযূষ গয়াল জানান, জুনে উল্লেখযোগ্য হারে বেড়েছে সিমেন্ট (১৩.২%), শোধনাগারের পণ্য (১২%) এবং কয়লার (১১.৫%) উৎপাদন। বৃদ্ধির মুখ দেখেছে বিদ্যুৎ (৪%), ইস্পাত (৪.৪%) এবং সার (১%) শিল্পও। এই বৃদ্ধিকে স্বাগত জানিয়েছেন আর্থিক বিষয়ক সচিব সুভাষচন্দ্র গর্গ। তবে জুনে অশোধিত তেল ও প্রাকৃতিক গ্যাসের উৎপাদন সরাসরি কমেছে যথাক্রমে ৩.৪% ও ২.৭%।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন