Policy Commission

ঘুরে দাঁড়াতে সংস্কারেরই বার্তা নীতি আয়োগের

ঋণের জোর দেওয়ার কথা বলা হলেও বাজারে পণ্য-পরিষেবার চাহিদা না-বাড়লে যে ঋণের চাহিদাও প্রত্যাশিত জায়গায় পৌঁছবে না, তা প্রমাণিত।

Advertisement

সংবাদ সংস্থা 

নয়াদিল্লি শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০২০ ০৪:৪৭
Share:

—প্রতীকী ছবি।

অতিমারি সারা বিশ্বের পাশাপাশি দেশের অর্থনীতিকে ধাক্কা দিলেও, তাকে সংস্কারের সুযোগ হিসেবে কাজে লাগানোর চেষ্টা করা হচ্ছে বলে বারবারই দাবি করছে কেন্দ্র। দেশবাসীকে তাদের বার্তা, এর ফলে প্রাথমিক পূর্বাভাসের তুলনায় অনেক দ্রুত গতিতে ঘুরে দাঁড়াচ্ছে ভারতের আর্থিক পরিস্থিতি। এ বার সেই একই দাবি নীতি আয়োগেরও। তার ভাইস চেয়ারম্যান রাজীব কুমার এক সাক্ষাৎকারে জানিয়েছেন, প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ (এফডিআই) টানার দিকে চোখ রেখে আগামী বছরও সংস্কারের রথে চেপেই অর্থনীতিকে এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করবে মোদী সরকার। ঠিক যেমন এখন হচ্ছে।

Advertisement

রাজীব জানান, নতুন বছরে তাঁরা কেন্দ্রের কাছে যে সমস্ত সুপারিশ করতে চলেছেন, তার অগ্রাধিকারের তালিকায় রয়েছে বৈদ্যুতিক গাড়ি শিল্পের বৃদ্ধি, পোশাক শিল্পে প্রতিযোগিতা, ছোট-মাঝারি শিল্পের জন্য ঋণের সুবিধা বাড়ানো এবং জল সংরক্ষণ। এর জন্য সংশ্লিষ্ট বিভিন্ন পক্ষের সঙ্গে কথা বলা শুরু করে দিয়েছে নীতি আয়োগ। এই অর্থনীতিবিদের কথায়, ‘‘আগামী ক্যালেন্ডারবর্ষে কেন্দ্রের সংস্কার কর্মসূচিকে বিভিন্ন ক্ষেত্রে ছড়িয়ে দেওয়ার চেষ্টা হবে। সবচেয়ে বেশি গুরুত্ব পেতে চলেছে বৈদ্যুতিক গাড়ি। এর পরেই রয়েছে বস্ত্র শিল্প। উৎপাদন বাড়িয়ে কাপড় এবং পোশাকের রফতানি বাড়ানোর দিকে জোর দেওয়া হবে।’’ তাঁর আরও বক্তব্য, করোনার ধাক্কা থেকে দেশের অর্থনীতিকে ঘুরিয়ে দাঁড় করাতে কেন্দ্র যে আত্মনির্ভর ভারত প্রকল্প তৈরি করেছে তাতে সবচেয়ে বেশি গুরুত্ব পেয়েছে ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্প। নীতি আয়োগ মনে করে, সেই শিল্প যাতে আরও বেশি করে ঋণের সুবিধা পেতে পারে সে দিকে জোর দেওয়া উচিত অবিলম্বে। সেই সঙ্গে জৈব চাষের খরচ কমিয়ে কী ভাবে কৃষকদের আয় বাড়ানো যায় সেই সংক্রান্ত গবেষণার দিকেও জোর দিক কেন্দ্র।

এই প্রেক্ষিতে সংস্কারের পরিকল্পনাকে স্বাগত জানিয়েও ওয়াকিবহাল মহলের বক্তব্য, ঋণের জোর দেওয়ার কথা বলা হলেও বাজারে পণ্য-পরিষেবার চাহিদা না-বাড়লে যে ঋণের চাহিদাও প্রত্যাশিত জায়গায় পৌঁছবে না, তা প্রমাণিত। ছোট শিল্পের পাশাপাশি যে কোনও শিল্পের ক্ষেত্রেই তা সত্যি। অথচ চাহিদা বাড়ানোর সার্বিক উদ্যোগ এখনও পর্যন্ত কেন্দ্রের তরফে দেখা যায়নি। তাদের প্রশ্ন, সে ক্ষেত্রে সাধারণ ক্রেতা খরচ না-বাড়ালে সংস্কারের হাজার চেষ্টা করেও উদ্দেশ্য সফল হবে কি? নতুন বছরে সেই উত্তরও মিলবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন