Electric Car

Policy Commission: বৈদ্যুতিক গাড়িতে জোর দিতে ব্যাটারি বদল নীতির খসড়া

একাধিক বৈদ্যুতিক গাড়িতে আগুন লাগার ঘটনায় যখন দেশে তার সুরক্ষা প্রশ্নের মুখে, তখন এই প্রস্তাব তাৎপর্যপূর্ণ।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২২ এপ্রিল ২০২২ ০৬:৩৩
Share:

প্রতীকী ছবি।

জ্বালানির চড়া দরের আঁচ এড়াতে দ্রুত দেশে পুরোদস্তুর বৈদ্যুতিক গাড়ি চালু করতে চাইছে কেন্দ্র। কিন্তু বাদ সাধছে যথেষ্ট সংখ্যায় ব্যাটারি চার্জ দেওয়ার স্টেশন না থাকা। সমস্যা এড়াতে বদলযোগ্য ব্যাটারি ব্যবহারের কথা বলা হয়েছে। বৃহস্পতিবার নীতি আয়োগ আনল সেই নীতিরই খসড়া। যেখানে রয়েছে চার্জ ফুরোনোটির সঙ্গে পুরো চার্জের ব্যাটারি অদলবদল করার ব্যবস্থা নিয়ে নানা সুপারিশ।

Advertisement

তাতে গাড়িগুলিতে বৈদ্যুতিক সংযোগজনিত সুরক্ষা নিশ্চিত করার কথা তো আছেই, রয়েছে ব্যাটারি বদলের কেন্দ্র এবং সেখানে ব্যবহৃত যন্ত্রাংশের নিরাপত্তার জন্য নিয়মিত পরীক্ষার কথাও। একাধিক বৈদ্যুতিক গাড়িতে আগুন লাগার ঘটনায় যখন দেশে তার সুরক্ষা প্রশ্নের মুখে, তখন এই প্রস্তাব তাৎপর্যপূর্ণ। ব্যাটারি বদলযোগ্য গাড়ি কেনার ক্ষেত্রে আর্থিক উৎসাহ দেওয়া, ব্যাটারি সরবরাহকারীদের ভর্তুকি বৃদ্ধি, এমনকি ক্রেতার অভিযোগের নিরিখে প্রয়োজনে সেই টাকা ফেরতের শাস্তির সুপারিশও করেছে আয়োগ। বলেছে বিভিন্ন রাজ্যের গুরুত্বপূর্ণ শহরে দুই ও তিন চাকার গাড়িতে জোর দিতে। খসড়ায় দাবি, বদলযোগ্য ব্যাটারি বৈদ্যুতিক গাড়ির খরচ কমাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন