PPF Account

পিপিএফ এবং স্বল্প সঞ্চয়ে বড় বদল আনছে কেন্দ্র

পাবলিক প্রভিডেন্ট ফান্ড বা পিপিএফ অ্যাকাউন্টে এবং স্বল্প সঞ্চয়ে একগুচ্ছ নতুন বদল আনতে চলেছে কেন্দ্রীয় সরকার। পুরনো অ্যাকাউন্টেও মিলবে এই পরিষেবা। এক ঝলকে দেখে নিন কী সেগুলি।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০১৮ ১৫:০৭
Share:
০১ ০৯

পাবলিক প্রভিডেন্ট ফান্ড বা পিপিএফ অ্যাকাউন্টে এবং স্বল্প সঞ্চয়ে একগুচ্ছ নতুন বদল আনতে চলেছে কেন্দ্রীয় সরকার। পুরনো অ্যাকাউন্টেও মিলবে এই পরিষেবা। এক ঝলকে দেখে নিন কী সেগুলি।

০২ ০৯

চিকিৎসা এবং উচ্চশিক্ষার মতো জরুরি প্রয়োজনে যাতে চাইলেই পিপিএফ অ্যাকাউন্ট বন্ধ করে টাকা তুলে নেওয়া যায় তার জন্য নতুন প্রস্তাব আনছে কেন্দ্র।

Advertisement
০৩ ০৯

এত দিন পর্যন্ত পিপিএফ অ্যাকাউন্ট খোলার অন্তত পাঁচ বছর পর সেখান থেকে টাকা তোলা যেত। নতুন প্রস্তাব চালু হলে, জরুরি প্রয়োজনে পাঁচ বছরের মেয়াদ ফুরোনোর আগেই টাকা তোলার সুবিধা পাবেন গ্রাহক।

০৪ ০৯

অন্যান্য স্বল্প সঞ্চয় প্রকল্পগুলির ক্ষেত্রেও চালু হতে পারে এই একই নিয়ম। আইন সংশোধন করে দ্রুত এই প্রস্তাব কার্যকর করার পথে হাঁটছে কেন্দ্র।

০৫ ০৯

পিপিএফ ছাড়া অন্যান্য স্বল্প সঞ্চয় প্রকল্পগুলির ক্ষেত্রেওকিছু বদল আনছে কেন্দ্র। ন্যাশনাল সেভিংস মান্থলি ইনকাম অ্যাকাউন্ট, ন্যাশনাল সেভিংস রেকারিং ডিপোজিট এবং সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্ট, এই সবগুলির ক্ষেত্রেওজরুরি প্রয়োজনে টাকা তোলার নিয়ম শিথিল করতে চলেছে কেন্দ্র।

০৬ ০৯

স্বল্প সঞ্চয়ের ক্ষেত্রে অভিভাবকরা নাবালক ছেলেমেয়ের নামে অ্যাকাউন্ট খুলে সেখানে টাকা জমা করতে পারবেন। অভিভাবকের সেখানে অধিকার ও দায়িত্ব থাকবে। এই প্রস্তাব অনুসারে নাবালকেরাও অ্যাকাউন্টে টাকা জমা করতে পারবে।

০৭ ০৯

নতুন প্রস্তাব চালু হলে পিপিএফ-সহ সমস্ত স্বল্প সঞ্চয় প্রকল্পের ক্ষেত্রেসুদ, কর ছাড় সংক্রান্ত সুযোগ-সুবিধা বদলাবে না। তবে পিপিএফ, স্বল্প সঞ্চয় অ্যাকাউন্ট বা এনএসসি-র মতো প্রকল্পে এত দিন যে সব সুযোগ-সুবিধা বা সুরক্ষা ছিল, সেগুলি বহাল থাকবে।

০৮ ০৯

নতুন প্রস্তাব অনুযায়ী, কোনও কারণে স্বল্প সঞ্চয়কারী মারা গেলে নমিনিই তাঁর সঞ্চিত অর্থ পাবেন। সে ক্ষেত্রে তিনি আইনী উত্তরাধিকারি না হলেও টাকা পাওয়ার ক্ষেত্রে কোনও নিষেধাজ্ঞা থাকবে না।

০৯ ০৯

কেন্দ্রের জানিয়েছে, নয়া প্রস্তাব কার্যকর করার জন্য গভর্নমেন্ট সেভিংস সার্টিফিকেটস আইন (১৯৫৯), পিপিএফ আইন (পাবলিক প্রভিডেন্ট অ্যাক্ট ১৯৬৮) এবং গভর্নমেন্ট সেভিংস ব্যাঙ্ক আইন (১৮৭৩) মিশিয়ে নতুন গভর্নমেন্ট সেভিংস প্রোমোশন আইন তৈরি করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement