৩৮ হাজার ছাড়াল সোনা

বিশেষজ্ঞদের দাবি, বিশ্ব অর্থনীতি শ্লথ হওয়ায় লগ্নির জায়গা হিসেবে কদর বাড়ছে সোনার। সেই সঙ্গে বিশ্ব বাজারে এর দাম বৃদ্ধি ও ডলারের দাম বাড়ায় চড়ছে দামও।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৩ অগস্ট ২০১৯ ০১:৫২
Share:

প্রতীকী ছবি।

বাণিজ্য ঘাটতিতে রাশ টানতে বাজেটে সোনার আমদানি শুল্ক বাড়িয়ে ১২.৫০% করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তা সত্ত্বেও আমদানি তো কমেইনি। উল্টে এই অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে গত বছরের তুলনায় বেড়েছে ৩৫.৫%। সেই সঙ্গে দেশে নাগাড়ে বাড়ছে তার দাম। সোমবার কলকাতায় প্রতি ১০ গ্রাম পাকা সোনা ২৯৫ টাকা বেড়ে দাঁড়িয়েছে ৩৮,১৩৫ টাকা। গয়নার সোনা ২৮০ টাকা বেড়ে হয়েছে ৩৬,১৮০ টাকা।

Advertisement

বিশেষজ্ঞদের দাবি, বিশ্ব অর্থনীতি শ্লথ হওয়ায় লগ্নির জায়গা হিসেবে কদর বাড়ছে সোনার। সেই সঙ্গে বিশ্ব বাজারে এর দাম বৃদ্ধি ও ডলারের দাম বাড়ায় চড়ছে দামও। ব্যবসায়ী মহলের ধারণা, দ্বিতীয় ত্রৈমাসিকে কমতে পারে আমদানি। অল ইন্ডিয়া জেম অ্যান্ড জুয়েলারি ট্রেড অ্যাসোসিয়েশনের প্রাক্তন চেয়ারম্যান বাছরাজ বামালুয়া বলেন, ‘‘এপ্রিল-জুন বিয়ের মরসুম। তাই সোনার চাহিদাও এ সময় বাড়ে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন