ডলার দামি, সস্তা হচ্ছে না কাগজও

উল্লেখ্য, বৃহস্পতিবার ১ ডলারের দাম দাঁড়িয়েছে ৭০.১৫ টাকা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৭ অগস্ট ২০১৮ ০১:২৮
Share:

প্রতীকী ছবি।

টাকার নিরিখে ডলারের বিনিময় মূল্য বেড়েই চলেছে। ফলে আপাতত কমছে না কাগজের দাম। কাগজ ব্যবসায়ীদের সংগঠন ক্যালকাটা পেপার ট্রেডার্স অ্যাসোসিয়েশন জানিয়েছে, ডলারের দাম বৃদ্ধির ফলে কাঁচামালের আমদানির খরচও বেড়ে চলেছে। সে কারণেই এই পরিস্থিতি। লেখা, ছাপা, প্যাকেজিং-সহ সব ধরনের কাগজই এর মধ্যে রয়েছে। উল্লেখ্য, বৃহস্পতিবার ১ ডলারের দাম দাঁড়িয়েছে ৭০.১৫ টাকা।

Advertisement

স্কুলের বই, খাতা, ক্যালেন্ডার, ডায়েরি তৈরির জন্য প্রতি বছরই অক্টোবর থেকে পরের বছরের মার্চ পর্যন্ত কাগজের চাহিদা বেশি থাকে। তার ফলে ওই সময়ে কাগজের দাম বাড়ে। সাধারণত মার্চের পরে সেই দাম আবার কমতে থাকে। কিন্তু এ বছর তা হয়নি। অল ইন্ডিয়া পেপার ট্রেডার্স অ্যাসোসিয়েশনের সহ সভাপতি শুভ্রজিৎ কুণ্ডুর কথায়, ‘‘কাগজ তৈরির ৫০% কাঁচামালই আমদানি করতে হয়। ডলারের দাম এখন ৭০ টাকা ছাড়িয়েছে। কিন্তু ওই দাম বাড়তে শুরু করেছে অনেক আগে। সে কারণেই কাঁচামাল কেনার খরচ দ্রুত বেড়ে গিয়েছে। ফলে অন্যান্য বারের মতো এ বছর মার্চের পরে কাগজের দাম কমানো সম্ভব হয়নি।’’ তাঁর আশা, আগামী বছরের মার্চের পর দাম আবার কমতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন