দাম বাড়ল পেট্রোলের, কমলো ডিজেল

দেশ জুড়ে দাম বাড়ল পেট্রোলের। তবে উল্টো পথে হেঁটে ডিজেলের দাম কমানো হল কিছুটা। ফলে বুধবার মাঝরাত থেকেই কলকাতার বাজারে লিটার পিছু পেট্রোলের দাম বেড়ে গিয়েছে ১৪ পয়সা। দাঁড়িয়েছে ৬৮.৮১ টাকায়।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০১ ডিসেম্বর ২০১৬ ০৩:৪১
Share:

দেশ জুড়ে দাম বাড়ল পেট্রোলের। তবে উল্টো পথে হেঁটে ডিজেলের দাম কমানো হল কিছুটা। ফলে বুধবার মাঝরাত থেকেই কলকাতার বাজারে লিটার পিছু পেট্রোলের দাম বেড়ে গিয়েছে ১৪ পয়সা। দাঁড়িয়েছে ৬৮.৮১ টাকায়। আর, এক লিটার ডিজেল ১৪ পয়সা কমে হয়েছে ৫৬.৮১ টাকা। এর আগে শেষ বার গত ১৬ নভেম্বর তেলের দাম ফিরে দেখে তেল সংস্থাগুলি। তখন পেট্রোল ও ডিজেল, দু’টিই কমানো হয়। এবং তা দাঁড়ায় লিটারে যথাক্রমে ৬৮.৬৭ টাকা ও ৫৬.৯৫ টাকায়।

Advertisement

দেশের বৃহত্তম তেল সংস্থা ইন্ডিয়ান অয়েলের দাবি, আন্তর্জাতিক বাজারে তেলের বর্তমান দরের সঙ্গে সাযুজ্য রেখেই পেট্রোল ও ডিজেলের দাম সংশোধনের এই সিদ্ধান্ত। পাশাপাশি সংস্থাটির দাবি, ‘‘মার্কিন ডলারের সাপেক্ষে টাকার দামের বিনিময় হার অনুযায়ী পেট্রোলের ক্ষেত্রে আমদানি খরচ বেড়েছে এবং ডিজেলের কমেছে। সেই কারণেই দাম সংশোধনের সময়ে দেশের ক্রেতাদের সেই প্রভাবের শরিক করে নেওয়া হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন