Petrol price

পেট্রল ১০০ পার করল হায়দরাবাদেও

গত মাসের শেষে প্রথম মেট্রো শহর হিসেবে মুম্বইতে পেট্রলের দর লিটারে ১০০ টাকা পেরিয়েছিল।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৫ জুন ২০২১ ০৫:৪৬
Share:

প্রতীকী চিত্র।

চড়া তেলের দরের জেরে মূল্যবৃদ্ধি রেকর্ড গড়ছে। আশঙ্কা বাড়ছে অর্থনীতির ঘুরে দাঁড়ানো নিয়ে। তবুও সেই দাম কমার কোনও ইঙ্গিত নেই। উল্টে সোমবার পেট্রলের দরে মুম্বইকে ছুঁয়ে ফেলল হায়দরাবাদও।

Advertisement

গত মাসের শেষে প্রথম মেট্রো শহর হিসেবে মুম্বইতে পেট্রলের দর লিটারে ১০০ টাকা পেরিয়েছিল। সোমবার দ্বিতীয় মেট্রো হিসেবে সেই নজির গড়ল হায়দরাবাদ। তার আগেই অবশ্য দেশের বহু শহরে সেঞ্চুরি হাঁকিয়েছে পেট্রল। এমনকি শনিবার রাজস্থানের শ্রীগঙ্গানগরে দেশের মধ্যে এই প্রথম ডিজেলের দরও পেরিয়েছে ১০০ টাকা। পাঁচ রাজ্যে ভোটের ফল বেরনোর পর থেকে সোমবার পর্যন্ত ২৪ দিন বেড়েছে জ্বালানির দর। সোমবার হায়দরাবাদে লিটারে পেট্রল ছিল ১০০.২০ টাকা। ডিজেল ৯৫.১৪ টাকা। কলকাতায় তা ছিল যথাক্রমে ৯৬.৩৪ টাকা এবং ৯০.১২ টাকা। আজ, মঙ্গলবার দর একই থাকছে।

মূল্যবৃদ্ধিতে তেলের দামের প্রভাব নিয়ে কেন্দ্র-বিরোধী চাপানউতোর চললেও, দর কমানোর কোনও ইঙ্গিত মেলেনি। গত সাত বছরে বিপুল উৎপাদন শুল্ক বাড়ালেও করোনা সঙ্কটের মধ্যে কেন মোদী সরকার তা কমিয়ে দরে রাশ টানায় উদ্যোগী হচ্ছে না, বিরোধীরা বারবার সেই প্রশ্নও তুলেছেন। কেন্দ্রের যুক্তি, উন্নয়নমূলক কাজের অর্থ জোগাড় করতেই ওই শুল্ক থেকে আয় করা হচ্ছে। উল্টে রবিবার দর বৃদ্ধির জন্য কংগ্রেসশাসিত রাজ্যে বেশি ভ্যাটকেই দায়ী করেছিলেন তেলমন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। যদিও বিজেপিশাসিত রাজ্যের ভূমিকা নিয়ে চুপ ছিলেন তিনি। রাজস্থান এ দিন খনি শিল্পের জন্য ডিজেলের উপরে ভ্যাট কমানোর কথা জানিয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন