Crude Oil Price

দেশে দাম কমার আগেই চড়ল ব্রেন্ট

দেশে এক বছরের উপর তেলের দাম স্থির। রান্নার গ্যাস হাজার টাকার উপরে। একাংশের ধারণা, আগামী বছর লোকসভা ভোটের আগে জ্বালানি হয়তো আর চড়বে না। কিন্তু দাম কমানো নিয়ে সংশয় তৈরি হল।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৫ জুলাই ২০২৩ ০৮:৩৬
Share:

—প্রতীকী চিত্র।

বহু দিন ধরে বিশ্ব বাজারে সস্তায় বিকোচ্ছিল অশোধিত তেল। ব্রেন্ট ক্রুডের ব্যারেল ঘুরছিল ৭৫ ডলারের আশেপাশে। ৭০-এও নামে। কিন্তু সম্প্রতি তা ফের পেরিয়েছে ৮০ ডলার। যা নতুন করে আশঙ্কা ছড়াল ভারতে। সংশ্লিষ্ট মহলের মতে, তেল আমদানির খরচ কমায় এবং অতীতের ক্ষতি পুষিয়ে নিতে পারায় শীঘ্রই পেট্রল-ডিজ়েল-রান্নার গ্যাসের দাম কমতে পারে বলে ইঙ্গিত দিয়েছিলেন তেলমন্ত্রী। কিন্তু বিশ্ব বাজারের দাম সেই আশায় জল ঢালতে পারে।

Advertisement

দেশে এক বছরের উপর তেলের দাম স্থির। রান্নার গ্যাস হাজার টাকার উপরে। একাংশের ধারণা, আগামী বছর লোকসভা ভোটের আগে জ্বালানি হয়তো আর চড়বে না। কিন্তু দাম কমানো নিয়ে সংশয় তৈরি হল। কারণ তেলমন্ত্রী বলেছিলেন, দেশে দাম কমার জন্য তিন মাস ধরে টানা অশোধিত তেলকে ৭৫ ডলারের মধ্যে থাকতে হবে। অশোধিত তেল সস্তা থাকাকালীন তার সুবিধা না পাওয়া নিয়ে ফের ক্ষোভও প্রকাশ করেছেন অনেকে। কেউ কেউ অবশ্য আশায়, নির্বাচনে চোখ রেখে জ্বালানি একটু সস্তা হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন