ঝুঁকির তহবিলের দায় ব্যাঙ্কের ঘাড়ে চাপানোর বিপক্ষে রাজন

বিভিন্ন রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের অনুৎপাদক সম্পদের বোঝা প্রসঙ্গে নিজের মত জানালেন রঘুরাম রাজন। তাঁর মতে ঝুঁকিপূর্ণ সম্পদ নিয়ে গড়া আলাদা তহবিলের মালিকানা ব্যাঙ্কগুলির হাতে দেওয়া ঠিক হবে না।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ০৮ জুন ২০১৬ ০৩:২৩
Share:

বিভিন্ন রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের অনুৎপাদক সম্পদের বোঝা প্রসঙ্গে নিজের মত জানালেন রঘুরাম রাজন। তাঁর মতে ঝুঁকিপূর্ণ সম্পদ নিয়ে গড়া আলাদা তহবিলের মালিকানা ব্যাঙ্কগুলির হাতে দেওয়া ঠিক হবে না। মঙ্গলবার ঋণনীতি পেশের পরে এ নিয়ে মন্তব্য করে তিনি বলেন, ‘‘এ ধরনের তহবিলের সিংহভাগ মালিকানা ব্যাঙ্কগুলির উপর চাপানো যুক্তিযুক্ত নয়। বরং তাদের হাতে সামান্য অংশীদারি রাখা যেতে পারে। বাদবাকিটা পরিচালনার দায়িত্ব সরকার ও অন্যান্য সংস্থার হাতে দেওয়াই ভাল। তবে চূড়ান্ত সিদ্ধান্ত কেন্দ্রের উপরই নির্ভর করবে।’’

Advertisement

অর্থমন্ত্রী অরুণ জেটলি সম্প্রতি বলেন, ব্যাঙ্কগুলির সঙ্গে যৌথ উদ্যোগে এ ধরনের তহবিল গড়ার কথা বিবেচনা করে দেখছে কেন্দ্র। সেখান থেকেই ঋণ দেওয়া যাবে সমস্যায় পড়া সংস্থাকে। এই প্রসঙ্গেই এ দিন মতামত দেন রাজন। আগেও তিনি বলেছিলেন, ব্যাঙ্কের ঝুঁকিপূর্ণ তহবিলের দায়িত্ব সম্পদ পুনর্গঠন সংস্থার হাতে দেওয়া উচিত। ঝুঁকিপূর্ণ সম্পদ (স্ট্রেস্‌ড অ্যাসেট) বলতে ব্যাঙ্কের দেওয়া সেই সব ঋণকেই বোঝাচ্ছে, যেগুলি আদায় হওয়ার সম্ভাবনা ক্ষীণ। অর্থাৎ সেগুলির উপর প্রায় দু’টি ত্রৈমাসিকে সুদ মেটাতে পারেনি সংশ্লিষ্ট সংস্থা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন