গৃহঋণে কি নিয়ম বদল, ছোট শিল্পে কমিটি

রিজার্ভ ব্যাঙ্ক চায়, ওই সুদ নির্ধারণে ভূমিকা থাকুক রেপো রেট, সরকারি ঋণপত্রের রিটার্ন (ট্রেজারি ইল্ড) ইত্যাদিরও।

Advertisement

মুম্বই

শেষ আপডেট: ০৬ ডিসেম্বর ২০১৮ ০২:১১
Share:

—ছবি রয়টার্স।

বাড়ি, গাড়ি কিনতে নেওয়া ধার থেকে শুরু করে ব্যক্তিগত প্রয়োজনে নেওয়া ঋণের সুদ ঠিক করার নিয়ম বদলের প্রস্তাব দিল রিজার্ভ ব্যাঙ্ক। লক্ষ্য, এ বিষয়ে আরও স্বচ্ছতা আনা। একই কারণে ছোট-মাঝারি শিল্পকে দেওয়া ধারেও সুদ ঠিক করার নিয়ম বদলাতে চায় শীর্ষ ব্যাঙ্ক। তা কার্যকর করতে চায় আগামী ১ এপ্রিল থেকেই।

Advertisement

এখন বাড়ি-গাড়ি ঋণের সুদ ঠিক হয় মূলত প্রাইম লেন্ডিং রেট, তহবিল সংগ্রহের খরচের ভিত্তিতে নির্ধারিত হার (এমসিএলআর) ইত্যাদির উপরে ভিত্তি করে। কিন্তু রিজার্ভ ব্যাঙ্ক চায়, ওই সুদ নির্ধারণে ভূমিকা থাকুক রেপো রেট, সরকারি ঋণপত্রের রিটার্ন (ট্রেজারি ইল্ড) ইত্যাদিরও।

এ দিকে এ দিন ঋণনীতি ঘোষণায় ছোট-মাঝারি শিল্পের সমস্যা সমাধানের প্রতিশ্রুতি দিল রিজার্ভ ব্যাঙ্ক। জানাল, শুধুমাত্র ক্ষুদ্র-ছোট-মাঝারি শিল্পের জন্যই গড়া হবে একটি বিশেষজ্ঞ কমিটি। তারা এই ধরনের সংস্থার সমস্যাগুলি বিশ্লেষণ করে দীর্ঘ মেয়াদি সমাধান বাতলাবে। শীর্ষ ব্যাঙ্কের বোর্ড বৈঠকের সময়ে এই শিল্পের ঋণে টান পড়ার সমস্যার কথা তুলেছিল কেন্দ্র। শীর্ষ ব্যাঙ্ক কথা দিয়েছিল বিষয়টি খতিয়ে দেখার। তার পরেই এই কমিটির সিদ্ধান্ত।

Advertisement

সংবাদ সংস্থা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন