RBI

Shaktikanta Das: তেলে ভ্যাট কমুক, দাবি শক্তিকান্তেরও

পশ্চিমবঙ্গ, মহারাষ্ট্রের মতো বিরোধীশাসিত রাজ্যগুলির নাম তুলে ধরে তাদের কর ছেঁটে মানুষকে সুরাহা দেওয়ার সওয়াল করেন।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ জুন ২০২২ ০৬:৪৮
Share:

শক্তিকান্ত দাস।

মোদী সরকারের সুরেই এ বার রাজ্যগুলিকে পেট্রল-ডিজ়েলে যুক্তমূল্য কর (ভ্যাট) কমানোর আহ্বান জানালেন রিজ়ার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস। বুধবার ঋণনীতি ঘোষণার সময়ে তিনি বলেন, ভ্যাট কমলে তা মূল্যবৃদ্ধিকে টেনে নামাতে তো সাহায্য করবেই, সেই সঙ্গে তা দেশের সাধারণ মানুষের আশাও পূরণ করবে।

Advertisement

এমনিতে বিভিন্ন মহল থেকে যখনই তেলে উৎপাদন শুল্ক ছাঁটার দাবি ওঠে, তখনই কেন্দ্রের নেতা-মন্ত্রীরা পাল্টা দাবি করেন পেট্রোপণ্যে ভ্যাট কমাক রাজ্যগুলি। এপ্রিলে সেই আর্জি জানিয়েছিলেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পশ্চিমবঙ্গ, মহারাষ্ট্রের মতো বিরোধীশাসিত রাজ্যগুলির নাম তুলে ধরে তাদের কর ছেঁটে মানুষকে সুরাহা দেওয়ার সওয়াল করেন।

এর পরে গত ২১ মে কিছুটা হঠাৎই পেট্রলে লিটারে ৮ টাকা এবং ডিজ়েলে ৬ টাকা উৎপাদন শুল্ক কমিয়েছে কেন্দ্র। গত বছরের নভেম্বর ধরলে দু’দফায় তা কমেছে যথাক্রমে ১৩ টাকা এবং ১৬ টাকা। সেই ঘোষণার সময়ে এবং তার পরেও অর্থমন্ত্রী নির্মলা সীতারামন, তেলমন্ত্রী হরদীপ সিংহ পুরী রাজ্যগুলির কাছে একই দাবি জানান। কিন্তু তা সত্ত্বেও সে ভাবে দেখলে হাতেগোনা কয়েকটি বাদে বাদবাকি রাজ্য সে পথে হাঁটেনি।

Advertisement

আজ শক্তিকান্ত বলেন, মে মাসের তেলে শুল্ক ছাঁটার পরে দেশে শহুরে গৃহস্থদের নিয়ে করা এক সমীক্ষা বলছে মূল্যবৃদ্ধি নিয়ে তাঁদের আশঙ্কা বেশ খানিকটা কমেছে। তাঁর কথায়, ‘‘এই পরিস্থিতিতে রাজ্যগুলির পেট্রল এবং ডিজ়েলে আরও ভ্যাট কমানোর পদক্ষেপ নিশ্চিত ভাবে সারা দেশে মূল্যবৃদ্ধির চাপ কমাতে পারে এবং মানুষের আশা পূরণ করতে পারে।’’

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন