UPI

হাসপাতালে ইউপিআইয়ে ৫ লক্ষ টাকা পর্যন্ত জমা

নগদহীন লেনদেনের ক্ষেত্রে দিন দিন ইউপিআই প্রযুক্তির গুরুত্ব বাড়ছে। আজ শীর্ষ ব্যাঙ্কের গভর্নর জানান, হাসপাতাল এবং শিক্ষা প্রতিষ্ঠানের মতো জায়গায় এই প্রযুক্তিতে লেনদেনের অঙ্ক বাড়ানো হলে সাধারণ মানুষ উপকৃত হবেন।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ০৯ ডিসেম্বর ২০২৩ ০৭:৪৫
Share:

—প্রতীকী ছবি।

হাসপাতাল এবং শিক্ষা প্রতিষ্ঠানে ইউপিআই প্রযুক্তির মাধ্যমে টাকা মেটানোর ক্ষেত্রে এক বারের লেনদেনের ঊর্ধ্বসীমা ১ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ৫ লক্ষ টাকা করার প্রস্তাব করল রিজ়ার্ভ ব্যাঙ্ক। সেই সঙ্গে মিউচুয়াল ফান্ড, বিমা-সহ বিভিন্ন ক্ষেত্রে কিস্তিতে টাকা জমার ঊর্ধ্বসীমাও বাড়ানো হয়েছে। আজ ঋণনীতি বৈঠকের শেষে এই সিদ্ধান্ত ঘোষণা করেন রিজ়ার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস।

Advertisement

নগদহীন লেনদেনের ক্ষেত্রে দিন দিন ইউপিআই প্রযুক্তির গুরুত্ব বাড়ছে। আজ শীর্ষ ব্যাঙ্কের গভর্নর জানান, হাসপাতাল এবং শিক্ষা প্রতিষ্ঠানের মতো জায়গায় এই প্রযুক্তিতে লেনদেনের অঙ্ক বাড়ানো হলে সাধারণ মানুষ উপকৃত হবেন। বিভিন্ন শ্রেণির ইউপিআই লেনদেনে সুবিধা বাড়ানোর বিষয়টি রিজ়ার্ভ ব্যাঙ্ক নিয়মিত খতিয়ে দেখে বলেও জানিয়েছেন গভর্নর। তবে এই প্রস্তাবগুলি কার্যকর করবে ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন (এনপিসিআই)। এর পাশাপাশি শক্তিকান্ত জানান, স্বয়ংক্রিয় ব্যবস্থায় (ই-ম্যান্ডেট) কিস্তিতে মিউচুয়াল ফান্ড, বিমার প্রিমিয়াম, ক্রেডিট কার্ডের ধার মেটানোর প্রযুক্তির জনপ্রিয়তাও বাড়ছে। প্রতি কিস্তিতে এই সমস্ত লেনদেনের ঊর্ধ্বসীমাও ১৫,০০০ টাকা থেকে বাড়িয়ে ১ লক্ষ টাকা করার প্রস্তাব করেছে রিজ়ার্ভ ব্যাঙ্ক। এখন ১৫,০০০ টাকার বেশি অঙ্কের কিস্তিতে প্রত্যেক বার একটি যাচাই প্রক্রিয়ার মধ্যে দিয়ে যেতে হয় গ্রাহককে।

আজ শীর্ষ ব্যাঙ্ক জানিয়েছে, আগামী এপ্রিলের মধ্যে আর্থিক প্রযুক্তি ক্ষেত্রের জন্য একটি তথ্য ভান্ডার তৈরি করবে রিজ়ার্ভ ব্যাঙ্ক ইনোভেশন হাব। ব্যাঙ্ক, এনবিএফসিগুলির তথ্য জমা করার জন্য ক্লাউড পরিষেবাও চালু করতে চাইছে রিজ়ার্ভ ব্যাঙ্ক।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন