Bank Loans

ফেরাতে হবে বাড়তি সুদ, নির্দেশ ব্যাঙ্ককে

এক বিজ্ঞপ্তিতে আরবিআই জানিয়েছে, বিভিন্ন ব্যাঙ্ক ও আর্থিক প্রতিষ্ঠানে নজরদারি চালিয়ে তারা দেখেছে, অনেকে ঋণের আবেদন কিংবা মঞ্জুরের দিন থেকে গ্রাহকদের সুদ দিতে বাধ্য করছে। বণ্টনের দিন থেকে নয়।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০২৪ ০৫:২৩
Share:

—প্রতীকী চিত্র।

কয়েকটি ব্যাঙ্ক এবং ব্যাঙ্ক নয় এমন আর্থিক প্রতিষ্ঠান যে ভাবে গ্রাহকদের উপরে ‘অনৈতিক ভাবে’ সুদ চাপাচ্ছে বা অন্য খাতে অতিরিক্ত টাকা আদায় করছে বলে অভিযোগ উঠেছিল। এ নিয়ে উদ্বেগ প্রকাশ করল রিজ়ার্ভ ব্যাঙ্ক। সোমবার সেই ব্যবস্থা সংশোধন করে ইতিমধ্যেই গ্রাহকদের থেকে নেওয়া অতিরিক্ত টাকা ফেরত দিতে বলেছে তারা।

Advertisement

২০০৩ সালে নিয়ন্ত্রিত আর্থিক সংস্থাগুলির জন্য নীতি মেনে ব্যবসার বিধি কার্যকর করে আরবিআই। আজ এক বিজ্ঞপ্তিতে তারা জানিয়েছে, বিভিন্ন ব্যাঙ্ক ও আর্থিক প্রতিষ্ঠানে নজরদারি চালিয়ে তারা দেখেছে, অনেকে ঋণের আবেদন কিংবা মঞ্জুরের দিন থেকে গ্রাহকদের সুদ দিতে বাধ্য করছে। বণ্টনের দিন থেকে নয়। কেউ কেউ সুদ নিচ্ছে ঋণের চেকের তারিখ থেকে। গ্রাহককে চেক দেওয়ার দিন থেকে নয়। আবার অনেক ক্ষেত্রে
ঋণের একটি কিংবা দু’টি কিস্তি আগে নিয়ে নেওয়া হলেও সুদ নেওয়া হচ্ছে পুরো টাকার উপরে। নথি পরীক্ষার সময়েই এ ব্যাপারে ব্যাঙ্কগুলিকে নির্দেশ দিয়েছে রিজ়ার্ভ ব্যাঙ্ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন