repo rate

বৃদ্ধিতে ফেরার সময়, রেপো রেট অপরিবর্তিত রেখে বলল রিজার্ভ ব্যাঙ্ক

কনজিউমার প্রাইস ইনডেক্স (সিপিআই) অনুযায়ী ডিসেম্বরে খুচরো মূদ্রাস্ফীতি ছিল ৬.৯৩ শতাংশ। ফেব্রুয়ারিতে সেটা কমে হয়েছে ৪.৫৯ শতাংশ।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০২১ ১৩:১৩
Share:

আর্থিক নীতি ঘোষণায় রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস। ছবি: পিটিআই

ধীরে ধীরে ঘুরে দাঁড়াচ্ছে অর্থনীতি। মূদ্রাস্ফীতিও নিয়ন্ত্রণে। বাজেটের পর প্রথম আর্থিক নীতিতে রেপো রেট এবং রিভার্স রেপো রেট অপরবর্তিত রাখল রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া (আরবিআই)। শুক্রবার মানিটারি পলিসি কমিটি বা আর্থিক নীতি নির্ধারণ কমিটি (এমপিসি)-র দ্বিমাসিক বৈঠকের পর এই ঘোষণা করলেন আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস। অতিমারির মোকাবিলার পর এ বার ‘বৃদ্ধির দিকে ফেরার সময়’, মন্তব্য গভর্নরের।

Advertisement

গত বছরের মার্চে করোনা অতিমারির সময় থেকে অর্থনীতির ধাক্কা কাটাতে কয়েক দফায় রেপো রেট এবং রিভার্স রেপো রেট মোট ১১৫ বেসিস পয়েন্ট কমিয়েছে আরবিআই। তবে ডিসেম্বর থেকে দুই হারই অপরিবর্তিত রয়েছে। রিজার্ভ ব্যাঙ্ক যে সুদের হারে বাণিজ্যিক ব্যাঙ্কগুলিকে ঋণ দেয়, সেই হার অর্থাৎ রেপো রেট রয়েছে ৪ শতাংশ। অন্য দিকে, যে হারে ব্যাঙ্কগুলির কাছ থেকে রিজার্ভ ব্যাঙ্ক ধার নেয়, সেই রিভার্স রেপো রেট রয়েছে ৩.৩৫ শতাংশে। ফেব্রুয়ারিতে বাজেট পরবর্তী বৈঠকেও সেই হার অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত নিল এমপিসি।

রবিশস্য উঠতে শুরু করেছে। তার সঙ্গে শীতের সবজিতে ভরপুর বাজার। তাই মূদ্রাস্ফীতিতেও স্বস্তি ফিরেছে কিছুটা। কনজিউমার প্রাইস ইনডেক্স (সিপিআই) অনুযায়ী ডিসেম্বরে খুচরো মূদ্রাস্ফীতি ছিল ৬.৯৩ শতাংশ। ফেব্রুয়ারিতে সেটা কমে হয়েছে ৪.৫৯ শতাংশ। খাদ্যশস্যের মূদ্রাস্ফীতি আরও কমেছে। ডিসেম্বরের ৯.৫ শতাংশ থেকে নেমে হয়েছে ৩.৪১ শতাংশ। নভেম্বরে এই হার ছিল ১০.৪১ শতাংশ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন