Reserve Bank of India (RBI)

ব্যাঙ্ক পরিচালনায় খামতি, সতর্ক করল আরবিআই

রিজ়ার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস বলেন, “নির্দেশিকা থাকা সত্ত্বেও, অনেক ক্ষেত্রে তা না মানার ঘটনা ঘটেছে। কারচুপি করে হিসাবের খাতা ভাল দেখানো হয়েছে”।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ মে ২০২৩ ০৫:৪৮
Share:

বেশ কিছু ব্যাঙ্কে পরিচালনার ক্ষেত্রে খামতি নজরে এসেছে বলে জানালেন রিজ়ার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস। Sourced by the ABP

বেশ কিছু ব্যাঙ্কে পরিচালনার ক্ষেত্রে খামতি নজরে এসেছে বলে জানালেন রিজ়ার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস। সোমবার ব্যাঙ্কের কর্তাদের সঙ্গে বৈঠকে বসেছিলেন আরবিআই-এর আধিকারিকেরা। সেখানেই তিনি বলেন, নির্দেশিকা থাকা সত্ত্বেও, অনেক ক্ষেত্রে তা না মানার ঘটনা ঘটেছে। কারচুপি করে হিসাবের খাতা ভাল দেখানো হয়েছে। দ্রুত ব্যবস্থা নিয়ে এই ধরনের ত্রুটি মেরামত করা গিয়েছে। না হলে অস্থির পরিস্থিতি তৈরি হতে পারত দেশের ব্যাঙ্কিং শিল্পে। তবে তা সত্ত্বেও দেশের ব্যাঙ্কগুলির অবস্থা যথেষ্ট শক্তিশালী এবং তারা সমস্যা মোকাবিলার জন্য তৈরি বলেও আশ্বাস দিয়েছেন দাস।

Advertisement

গভর্নর অবশ্য আজ কোনও ব্যাঙ্কের নাম উল্লেখ করেননি। তবে তিনি স্পষ্টই জানিয়েছেন, ‘‘নির্দেশিকা থাকলেও কিছু ব্যাঙ্কের ক্ষেত্রে যে এই ধরনের ঘটনা সামনে এসেছে, সেটা উদ্বেগের বিষয়।’’ এই ক্ষেত্রে যে সমস্ত পদ্ধতিতে অনুৎপাদক সম্পদ বা অনাদায়ি ঋণ লুকোনো এবং আর্থিক ফলকে ভাল দেখানো হয়েছে, তাকেও ভর্ৎসনা করেছেন তিনি। বলেছেন, ‘‘নজরদারি প্রক্রিয়ায় দেখা গিয়েছে, উদ্ধাবনী পদ্ধতি ব্যবহার করে কিছু অনাদায়ি ঋণের প্রকৃত তথ্য গোপন করা হয়েছে।’’ শক্তিকান্তের দাবি, হিসাবের খাতা ভাল দেখাতে কোনও কোনও ক্ষেত্রে একাধিক ব্যাঙ্ক হাত মিলিয়ে একে অন্যের ঋণ কিনে নিয়েছে। এতে আর্থিক ভাবে দুর্বল ব্যাঙ্কগুলি নিজেদের অনাদায়ি ঋণের তথ্য গোপন করতে পেরেছে। কখনও আবার একটি পদ্ধতি নিয়ে শীর্ষ ব্যাঙ্ক সতর্ক করার পরে তা বদলে অন্য পদ্ধতির আশ্রয় নিয়েছে ব্যাঙ্কগুলি।

আর এই কারণে ব্যাঙ্কের পর্ষদে থাকা ডিরেক্টর এবং চেয়ারম্যানের বিষয়টির দিকে কড়া নজর রাখা উচিত বলে জানিয়েছে আরবিআই। কারণ, কার স্বার্থে এই ধরনের কারচুপি করা হচ্ছে, সেটা নিয়েও প্রশ্ন তুলে দেয় এই ঘটনা। এমনকি কিছু ক্ষেত্রে ব্যাঙ্কের চিফ এগ্‌জ়িকিউটিভ অফিসারদের (সিইও) হাতে বাড়তি ক্ষমতা থাকার প্রশ্নেও সতর্ক করেছেন গভর্নর। তবে তা রুখতে গিয়ে আবার তাঁদের কাজে যাতে অসুবিধা না হয়, বলেছেন তাতে নজর রাখার কথাও।

Advertisement

পাশাপাশি শুধু মুনাফার পিছনে না ছুটে এবং ব্যবসা বাড়ানোর দিকে মন না দিয়ে ঝুঁকির বিষয়টিও যাচাই করতে বলেছে শীর্ষ ব্যাঙ্ক। শক্তিকান্তের কথায়, যখন সব কিছু ভাল চলে, তখন বহু সময়েই ঝুঁকির দিকটা নজর এড়িয়ে যায়। কিন্তু তা পর্যালোচনা এবং ব্যবস্থা নেওয়া ব্যাঙ্কের কর্তা এবং পর্ষদের জন্য সব চেয়ে জরুরি। বিশেষত যেখানে দেশের অর্থনীতিকে এগিয়ে নিয়ে যেতে ব্যাঙ্কিং শিল্পের ভূমিকা গুরুত্বপূর্ণ। তবে এ কথা জানিয়েও, ব্যাঙ্কিং স্বাধীন পরিচালন ব্যবস্থায় রিজ়ার্ভ ব্যাঙ্ক যে হস্তক্ষেপ করে না, সেটাও স্পষ্ট জানিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন