Home Loan

নতুন গৃহঋণে এ বার চাইলে সুদ কিছুটা কম দেওয়ার সুবিধা মিলবে

বর্তমানে ঋণের অঙ্ক যা-ই হোক, সুদের হার এক।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২০ ০৪:১৫
Share:

প্রতীকী ছবি।

নতুন গৃহঋণে এ বার চাইলে সুদ কিছুটা কম দেওয়ার সুবিধা পাবেন ঋণগ্রহীতা। তবে হাতে বাড়তি টাকা থাকতে হবে।

Advertisement

শুক্রবার রিজার্ভ ব্যাঙ্ক বলেছে, ২০২২ সালের ৩১ মার্চ পর্যন্ত নতুন গৃহঋণে সুদের হার ঠিক হবে বাড়ির (যে সম্পত্তি কেনা হচ্ছে) দামের নিরিখে ক্রেতা কত টাকা ধার করছেন, তার ভিত্তিতে। অর্থাৎ যে বাড়ি তিনি কিনবেন, তার দামের ৮০% গৃহঋণ নিলে (বাকিটা ডাউনপেমেন্ট করতে হয়) যে সুদ দিতে হবে, তার থেকে কম ধার নিলে সুদ দিতে হবে কম। আবার কেউ ব্যাঙ্ক থেকে ৯০% নিলে সুদ পড়বে বেশি। ফলে কারও পকেটে বেশি ডাউনপেমেন্টের টাকা থাকলে, তাঁকে ব্যাঙ্ক থেকে কম ধার করলে চলবে। আর যত কম ধার, তত কম সুদ। বর্তমানে ঋণের অঙ্ক যা-ই হোক, সুদের হার এক। নতুন নিয়মে সুদ কম দেওয়ার সুযোগ তৈরি হল।

ইউকো ব্যাঙ্কের এগ্‌জ়িকিউটিভ ডিরেক্টর অজয় ব্যাস ও ইউনাইটেড ব্যাঙ্কের প্রাক্তন সিএমডি ভাস্কর সেনের দাবি, প্রতিটি ঋণ দেওয়ার জন্য ঝুঁকি মেপে মূলধন খাতে টাকা রাখতে হয় ব্যাঙ্ককে। ঋণটি শোধ না-হওয়া পর্যন্ত ঝুঁকি থাকেই। ফলে কেউ ৮০% ধার নিলে ব্যাঙ্ককে যতটা টাকা মূলধন খাতে রাখতে হয়, ৬০% নিলে রাখতে হয় কম। কারণ, তাতে ঝুঁকি কম। কম ঋণের ক্ষেত্রে কম টাকা মূলধন হিসেবে রাখতে হলে, তা জোগাড়ের খরচও কমবে। ফলে সুদ কমাতে পারবে ব্যাঙ্ক।

Advertisement

আরও পড়ুন: এ বছর সঙ্কোচন ৯.৫%, জিডিপি-পূর্বাভাসে দাওয়াইয়ের দাবি আরবিআইয়ের

আরও পড়ুন: ঋণপত্র কিনে রাজ্যের পাশেও দাঁড়ানোর বার্তা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন