৩৬ ব্যাঙ্কের জরিমানা ৭১ কোটি 

সময় মতো সুইফট ব্যবস্থা সংক্রান্ত নির্দেশ না মানায় ৩৬টি রাষ্ট্রায়ত্ত, বেসরকারি ও বিদেশি ব্যাঙ্ককে মোট ৭১ কোটি টাকা জরিমানা করেছে রিজার্ভ ব্যাঙ্ক।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ১০ মার্চ ২০১৯ ০১:০০
Share:

—ফাইল চিত্র।

সময় মতো সুইফট ব্যবস্থা সংক্রান্ত নির্দেশ না মানায় ৩৬টি রাষ্ট্রায়ত্ত, বেসরকারি ও বিদেশি ব্যাঙ্ককে মোট ৭১ কোটি টাকা জরিমানা করেছে রিজার্ভ ব্যাঙ্ক। শীর্ষ ব্যাঙ্ক এক বিবৃতিতে জানিয়েছে, জরিমানার অঙ্ক ১ কোটি থেকে ৪ কোটি টাকা।

Advertisement

আন্তর্জাতিক মেসেজিং ব্যবস্থা সুইফটের মাধ্যমে এক ব্যাঙ্ক থেকে অন্য ব্যাঙ্কে লেনদেন সংক্রান্ত বার্তা যায়। কোর ব্যাঙ্কিং ব্যবস্থার সঙ্গে সুইফট যুক্ত না থাকায় নীরব মোদীর পক্ষে পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কে (পিএনবি) জালিয়াতি করা সহজ হয়েছিল বলে অভিযোগ। তা থেকে শিক্ষা নিয়ে সমস্ত ব্যাঙ্ককে কোর ব্যাঙ্কিং ব্যবস্থার সঙ্গে সুইফটকে যুক্ত করার নির্দেশ দিয়েছিল রিজার্ভ ব্যাঙ্ক। বিবৃতিতে জানানো হয়েছে, শীর্ষ ব্যাঙ্কের নির্দেশ অনুযায়ী সেই ব্যবস্থা না করা কিংবা শক্তপোক্ত করায় অনীহার জন্য এই জরিমানা। তবে নির্দিষ্ট কোনও লেনদেনের প্রেক্ষিতে এই পদক্ষেপ নয় বলেও আশ্বস্ত করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন