মিশে যাচ্ছে আর-কম, এয়ারসেল

দেশের টেলিকম শিল্পে ঝড় তুলে ক’দিন আগেই ফোরজি পরিষেবা এনেছে মুকেশ অম্বানীর রিলায়্যান্স জিও। আর বুধবার এই শিল্পকে ঝাঁকুনি দিয়ে শিরোনামে এল ধীরুভাইয়ের ছোট ছেলে অনিল অম্বানীর সংস্থা, রিলায়্যান্স কমিউনিকেশন্স (আর-কম)।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০১৬ ০২:৫৫
Share:

দেশের টেলিকম শিল্পে ঝড় তুলে ক’দিন আগেই ফোরজি পরিষেবা এনেছে মুকেশ অম্বানীর রিলায়্যান্স জিও। আর বুধবার এই শিল্পকে ঝাঁকুনি দিয়ে শিরোনামে এল ধীরুভাইয়ের ছোট ছেলে অনিল অম্বানীর সংস্থা, রিলায়্যান্স কমিউনিকেশন্স (আর-কম)। এয়ারসেলের সঙ্গে নিজেদের তারবিহীন টেলিকম ব্যবসাকে মেশানোর প্রস্তাবে এ দিন সায় দিল তারা। যার হাত ধরে জন্ম নিতে চলেছে দেশের চতুর্থ বৃহত্তম মোবাইল পরিষেবা সংস্থা। সম্পদ দাঁড়াবে ৬৫ হাজার কোটি টাকার বেশি।

Advertisement

এ দিন আর-কমের মুখপাত্র জানান, নতুন যৌথ উদ্যোগ সংস্থাটি তৈরি হতে সময় লাগবে প্রায় মাস ছ’য়েক। তার পরে তৈরি হবে নতুন ব্র্যান্ড। সে ক্ষেত্রে নতুন গ্রাহকদের পাশাপাশি আর-কম ও এয়ারসেলের বর্তমান গ্রাহকরাও সেই ব্র্যান্ডেরই আওতাভুক্ত হবেন।

চুক্তি হওয়ার কথা এ দিন জানিয়েছে আর-কম ও এয়ারসেলের সিংহভাগ শেয়ারহোল্ডার মালয়েশিয়ার ম্যাক্সিস কমিউনিকেশন্স বারহাদ। তাদের দাবি, ভারতের টেলিকম শিল্পে এ পর্যন্ত এটাই বৃহত্তম সংযুক্তি। নতুন সংস্থায় দু’পক্ষেরই শেয়ার মালিকানা থাকবে ৫০% করে। পর্ষদেও থাকবে সমান প্রতিনিধি। দুই সংস্থাই তাদের ধারের ১৪ হাজার কোটি করে সরাবে সেখানে। সংযুক্তির ফলে তাদের হাতে থাকবে মোট ১৯.৩% স্পেকট্রাম, যা অন্য কারও নেই।

Advertisement

উল্লেখ্য, এর আগে এসএসটিএলের মোবাইল ব্যবসাও কিনেছিল আর-কম। অনিল অম্বানীর দাবি, এই যৌথ উদ্যোগের ফলে দীর্ঘ মেয়াদে লাভবান হবেন শেয়ারহোল্ডাররা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন