RIL

Reliance: খুচরোয় নতুন অভিযান, চুক্তি রিলায়্যান্স রিটেলের

টেক্সাসে ৭-ইলেভেনের প্রধান দফতর। নিজেরা এবং ফ্র্যাঞ্চাইজ়ির মাধ্যমে ১৮টি দেশে ১৬ হাজারের বেশি বিপণি রয়েছে তাদের।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২১ ০৮:২৯
Share:

ফাইল চিত্র

ফিউচার রিটেলের সঙ্গে চুক্তি আটকে গিয়েছে অ্যামাজ়নের মামলার জেরে। কবে তা মিটবে স্পষ্ট নয়। এই অবস্থায় কৌশল কিছুটা বদল করে খুচরো ব্যবসাকে এগিয়ে নিয়ে যেতে বদ্ধপরিকর মুকেশ অম্বানীর সংস্থা রিলায়্যান্স রিটেল ভেঞ্চার্স (আরআরভিএল)। যারা রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ়ের অন্যতম শাখা। বৃহস্পতিবার সংস্থাটি জানিয়েছে, আমেরিকার খাদ্যপণ্য ও নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর বিপণি চালানো সংস্থা ‘৭-ইলেভেন’-এর সঙ্গে চুক্তি করেছে। নিয়েছে ভারতে ওই সংস্থার বিপণি খোলার দায়িত্ব। ৯ অক্টোবর মুম্বইয়ে প্রথম বিপণি খোলা হবে। আরআরভিএল জানিয়েছে, এর পর দেশের বিভিন্ন জায়গায় একের পর এক তা খুলবে তারা।

Advertisement

টেক্সাসে ৭-ইলেভেনের প্রধান দফতর। নিজেরা এবং ফ্র্যাঞ্চাইজ়ির মাধ্যমে ১৮টি দেশে ১৬ হাজারের বেশি বিপণি রয়েছে তাদের। ভারতে তাদের সঙ্গে ফিউচার রিটেলের চুক্তি ছিল। কিন্তু কিশোর বিয়ানির সংস্থা এখন আর্থিক ভাবে কার্যত পঙ্গু। চুক্তির অর্থ দেওয়ারও অবস্থা নেই তাদের। ২০১৯ সালের সেই চুক্তি সমঝোতার মাধ্যমে বাতিল করেছে দু’পক্ষ। তার পরেই তৎপর হয় রিলায়্যান্স। হাতে নেয় আমেরিকার সংস্থাটির স্টোরের বিপণনের দায়িত্ব। আরআরভিএল ইতিমধ্যেই নিজেদের ১৩,০০০ বিপণি চালায়। নতুন এই পদক্ষেপে তাদের খুচরো বাজারের অংশীদারি আরও বাড়বে বলে মত সংশ্লিষ্ট মহলের। ৭-ইলেভেনের সিইও জো ডে’পিন্টোর বলেছেন, ‘‘ভারত পা রাখার এটাই আদর্শ সময়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন