মাসুল নিয়ে কাজিয়া টেলি শিল্পে 

এক এয়ারটেল কর্তার দাবি, ৪জি পরিষেবা দেওয়া একটি সংস্থার (জিয়ো) গ্রাহক অন্য সংস্থায় ফোন করলে তা ৪৫ সেকেন্ডের বদলে ২০ সেকেন্ড বেজে থেমে যাচ্ছে। বহু ক্ষেত্রেই ধরতে না পারার ফলে সেটি ‘মিসড কল’ হওয়ায় অন্য সংস্থাটির গ্রাহক জিয়োর গ্রাহককে পাল্টা ফোন করছেন।

Advertisement

সংবাদ সংস্থা  

নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০১৯ ০৩:১৪
Share:

প্রতীকী ছবি।

নাম না করেও ফের রিলায়্যান্স জিয়োর বিরুদ্ধে ফোন সংযোগের মাসুল (আইইউসি) ফাঁকির অভিযোগ শানাল এয়ারটেল। সংশ্লিষ্ট সূত্রে খবর, একটি সংস্থার গ্রাহক অন্য সংস্থার গ্রাহককে ফোন করলে নির্দিষ্ট সময় পর্যন্ত ফোনটি বাজার (রিং) কথা। তার পরে সংযোগ চালু হলে প্রথম সংস্থা দ্বিতীয়টিকে মিনিটে ৬ পয়সা হারে আইইউসি দেয়।

Advertisement

এক এয়ারটেল কর্তার দাবি, ৪জি পরিষেবা দেওয়া একটি সংস্থার (জিয়ো) গ্রাহক অন্য সংস্থায় ফোন করলে তা ৪৫ সেকেন্ডের বদলে ২০ সেকেন্ড বেজে থেমে যাচ্ছে। বহু ক্ষেত্রেই ধরতে না পারার ফলে সেটি ‘মিসড কল’ হওয়ায় অন্য সংস্থাটির গ্রাহক জিয়োর গ্রাহককে পাল্টা ফোন করছেন। ফলে জিয়ো সেই সংস্থাকে আইইউসি দেওয়ার বদলে অন্য সংস্থাটির থেকে তা আয় করছে।

তবে জিয়োর পাল্টা দাবি, পুরনো সংস্থাগুলি ৪৫ নয়, ৩০ সেকেন্ড ধরে ফোন বাজায়। আর তারা যে ২০ সেকেন্ড সময় দিচ্ছে, তা ব্রিটেনের ভোডাফোন-সহ বেশির ভাগ আন্তর্জাতিক সংস্থাই মেনে চলে। বরং জিয়োর নেটওয়ার্কে অন্য সংস্থার প্রায় ২৫-৩০% এমন মিসড্ কল আসে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন