Business news

ঝুঁকিহীন রিটার্ন চান? লগ্নি করুন পোস্ট অফিসের এই সেরা স্কিমগুলিতে

এই মুহূর্তে যাঁরা মিউচুয়াল ফান্ডের মতো ঝুঁকিপূর্ণ লগ্নিতে হাত দিয়ে ভয় পাচ্ছেন, তাঁরা লগ্নি করতে পারেন এই সমস্ত প্রকল্পে।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৫ জুন ২০১৮ ১৪:৩৫
Share:
০১ ০৯

এই মুহূর্তে বেশ উপরেই রয়েছে সূচক। সেনসেক্স, নিফটির সর্বকালীন রেকর্ড উচ্চতাও খুব দূরে নয়। কিন্তু তা সত্ত্বেও আপাতদৃষ্টিতে তপ্ত বাজার ভেতরে ভেতরে তেমন ভাল নেই। কিছুতেই কাটছে না তার দুর্বলতা। সুদ নির্ভর মানুষেরা পড়েছেন বিপদে। এই মুহূর্তে যাঁরা মিউচুয়াল ফান্ডের মতো ঝুঁকিপূর্ণ লগ্নিতে হাত দিয়ে ভয় পাচ্ছেন, তাঁরা লগ্নি করতে পারেন এই সমস্ত প্রকল্পে।

০২ ০৯

ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট: ন্যূনতম লগ্নি করতে হবে ১০০টাকা। লগ্নির কোনও নির্দিষ্ট ঊর্ধ্বসীমা নেই। শর্ত একটাই, লগ্নি করা টাকা শুধুমাত্র ১০০-র গুণিতকে হতে হবে। রিটার্ন প্রতি বছর ৭.৬ শতাংশ। যা হাতে পাবেন স্কিম ম্যাচুরিটির পর।

Advertisement
০৩ ০৯

পিপিএফ: বছরে সর্বাধিক লগ্নি করতে পারেন দেড় লক্ষ টাকা। লগ্নির টাকা সর্বাধিক১১বার জমা করা যাবে। জয়েন্ট অ্যাকাউন্টের সুবিধা আছে। সর্বাধিক ১৫ বছরের জন্য লগ্নি করতে পারেন। ১৫ বছর অতিবাহিত হলে আবেদনের ভিত্তিতে অতিরিক্ত ৫ বছরের জন্য লগ্নির সুবিধা আছে। এতে আয়কর ছাড়ের সুবিধা আছে।চক্রবৃদ্ধি সুদ ৭.৬ শতাংশ।

০৪ ০৯

সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম: লগ্নির সর্বাধিক সীমা ১৫ লক্ষ। ন্যূনতম লগ্নির বয়স ৬০ বছর। ১ লক্ষ টাকা পর্যন্ত নগদে এবং তার বেশি লগ্নির জন্য অর্থ চেক-এ জমা দিতে হবে।

০৫ ০৯

পোস্ট অফিস রেকারিং ডিপোজিট অ্যাকাউন্ট: ৩ বছরের লক-ইন পিরিয়ড আছে। তিন বছরের পর প্রয়োজনে স্কিম বন্ধ করতে পরেন। সুদ ৬.৯ শতাংশ।

০৬ ০৯

পোস্ট অফিস টাইম ডিপোজিট অ্যাকাউন্ট: এই মেয়াদি প্রকল্পে এক বছরে রিটার্ন ৬.৬ শতাংশ, দুই এবং তিন বছরে রিটার্ন ৬.৭ শতাংশ এবং ৫ বছরের সুদ ৭.৪ শতাংশ।

০৭ ০৯

পোস্ট অফিস মান্থলি ইনকাম স্কিম অ্যাকাউন্ট: সিঙ্গল অ্যাকউন্টের ক্ষেত্রে সর্বনিম্ন ১৫০০ টাকা থেকে সর্বাধিক ৪.৫ লক্ষ টাকা জমাতে পারেন এই প্রকল্পে। আর জয়েন্ট অ্যাকাউন্টের জন্য সর্বাধিক লগ্নির পরিমাণ ৯ লক্ষ টাকা। ম্যাচুরিটি পিরিয়ড ৫ বছর।

০৮ ০৯

সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্ট: বার্ষিক সুদচক্রবৃদ্ধি হারে ৮.১ শতাংশ। বছরে ১০০০ টাকা থেকে দেড় লক্ষ টাকা পর্যন্ত লগ্নি করা যেতে পারে। শিশুকন্যার জন্মের পর থেকে ১০ বছর বয়সের মধ্যে এই প্রকল্পে লগ্নি করা যায়। মেয়ের বয়স ২১ বছর হলে এই প্রকল্পটি বন্ধ করা যেতে পারে। আর কন্যার বয়স ১৮ বছর হলে তার পড়াশোনা এবং বিয়ের খরচের জন্য প্রকল্প থেকে কিছু টাকা তোলার সুবিধা আছে।

০৯ ০৯

কিষাণ বিকাশ পত্র: ন্যূনতম ১০০০ টাকা রাখতে হবে এই স্কিমে। লগ্নির নির্দিষ্ট কোনও ঊর্ধ্বসীমা নেই। ম্যাচুরিটি পিরিয়ড ৯ বছর ১০ মাস। লক-ইন পিরিয়ড আড়াই বছর। বার্ষিক চক্রবৃদ্ধি সুদ ৭.৩ শতাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement