Auto

নয়া প্রজন্মকে কাছে টানতে নতুন ভাবে আসতে চলেছে রয়্যাল এনফিল্ড ক্ল্যাসিক

কিন্তু প্রযুক্তির দিক থেকে বহুকাল ধরেই এই বাইকটি পিছিয়ে ছিল। নতুন প্রজন্মের কথা মাথায় রেখে বাইকে বেশ কিছু পরিবর্তন আনছে প্রস্তুতকারক সংস্থা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ জুলাই ২০১৯ ১০:৩০
Share:

২০২০ নাগাদ বাজারে আসতে চলেছে এই বাইকটি। ছবি:শাটারস্টক।

বাইকপ্রেমীদের কাছে রয়্যাল এনফিল্ড বরাবরই জনপ্রিয়। কিন্তু প্রযুক্তির দিক থেকে বহুকাল ধরেই এই বাইকটি পিছিয়ে ছিল। নতুন প্রজন্মের কথা মাথায় রেখে বাইকে বেশ কিছু পরিবর্তন আনছে প্রস্তুতকারক সংস্থা।

Advertisement

এতদিন ছিল সাধারণ স্পিডোমিটার। বদলে নতুন ডিজিটাল স্পিডোমিটার আনা হয়েছে। পাশাপাশি এই বাইকে থাকবে ওডোমিটার, ট্রিপ মিটার এবং ফুয়েল ইন্ডিকেটর।

বাইকটির হ্যান্ডেলের বাঁ-দিকে থাকবে পাস লাইট, তার সঙ্গেই রাখা হবে কিল সুইচ— যাতে জরুরি অবস্থায় ইঞ্জিন বন্ধ করে দুর্ঘটনা প্রতিরোধ করা যেতে পারে।

Advertisement

সাধ্যের মধ্যে মিলবে নয়া ইলেকট্রিক স্কুটার ‘স্পক’

নতুন প্রজন্মের এই মডেলটিতে টেল লাইটেও পরিবর্তন ঘটানো হয়েছে। রয়্যাল এনফিল্ডের কিক স্টার্ট নিয়ে বহু ব্যবহারকারীদের অভিযোগ ছিল। তাই এ বার সে দিকটি মাথায় রেখে কিক স্টার্ট বাদ দিয়ে তাঁর জায়গায় রাখা হবে আরামদায়ক ফুটরেস্ট এবং পিছনের ব্রেক লিভার।

সাধারণ স্পিডোমিটার বদলে ডিজিটাল স্পিডোমিটার নিয়ে আসছে এই বাইকটি। ছবি: শাটারস্টক।

আপাতত বাজারে রয়্যাল এনফিল্ডের দু’টি মডেল রয়েছে। ৪৯৯ সিসির সিঙ্গল সিলিন্ডার, ৪ স্ট্রোক, এয়ার কুলড ইঞ্জিন। আর একটি, ৩৪৬ সিসি সিঙ্গল এয়ার কুলড ৪স্ট্রোক ইঞ্জিন। দু’টি মডেলেই রয়েছে ৫ স্পিড গিয়ারবক্স।

নতুন ধরনের রয়্যাল এনফিল্ড ক্ল্যাসিকে মডেলের দিক দিয়ে কোনও পরিবর্তন না করা হলেও ইঞ্জিনের ক্ষেত্রে তা বিএস৬ করা হতে পারে। নতুন এই বাইকটির প্রথম লুক এখনও প্রকাশ করা হয়নি। ২০২০ সালে এটি বাজারে আনা হবে বলে জানিয়েছে এই বাইক প্রস্তুতকারক সংস্থা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন