ফেরত দিন ওভারটাইমের টাকা!

২০১৭ সালের ১ এপ্রিল স্টেট ব্যাঙ্ক তাদের পাঁচটি সহযোগী ব্যাঙ্ককে নিজের সঙ্গে মিশিয়ে নিয়েছিল। কিন্তু মোদী সরকার পাঁচশো, হাজারের পুরনো নোট বাতিলের সিদ্ধান্ত নেয় তারও আগে, ২০১৬-র ৮ নভেম্বর।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৭ জুলাই ২০১৮ ০৪:০৬
Share:

নোটবন্দির পরে অতিরিক্ত সময় কাজ করার জন্য স্টেট ব্যাঙ্কের অনেক অফিসারই বাড়তি টাকা পেয়েছিলেন। এ বার তাঁদের একাংশকে সেই টাকা ফেরত দেওয়ার নির্দেশ দিয়েছেন ব্যাঙ্কটির কর্তৃপক্ষ। যে সব অফিসার স্টেট ব্যাঙ্কের সহযোগী ব্যাঙ্কগুলিতে কাজ করতেন, ওভারটাইমের টাকা ফেরানোর এই নির্দেশ তাঁদের জন্যই।

Advertisement

২০১৭ সালের ১ এপ্রিল স্টেট ব্যাঙ্ক তাদের পাঁচটি সহযোগী ব্যাঙ্ককে নিজের সঙ্গে মিশিয়ে নিয়েছিল। কিন্তু মোদী সরকার পাঁচশো, হাজারের পুরনো নোট বাতিলের সিদ্ধান্ত নেয় তারও আগে, ২০১৬-র ৮ নভেম্বর। স্টেট ব্যাঙ্ক সুত্রের খবর, নোটবন্দির পরে ওই অফিসারেরা যখন বাড়তি সময় কাজ করেছিলেন, তখন তাঁরা স্টেট ব্যাঙ্কের কর্মী ছিলেন না। ফলে টাকা দেওয়ার দরুন ২০১৭-১৮ অর্থবর্ষের হিসাব মেলানোর ক্ষেত্রে সমস্যা তৈরি হয়। এই জন্যই সহযোগী ব্যাঙ্কগুলির অফিসারদের তা ফেরত দিতে বলা হয়েছে।

ব্যাঙ্ক সূত্রে জানা গিয়েছে, স্টেট ব্যাঙ্কের সঙ্গে মিশে যাওয়ার সময়ে ওই পাঁচটি সহযোগী ব্যাঙ্কে মোট ৭০ হাজার কর্মী ছিলেন। এর মধ্যে প্রায় ৪৬ হাজার সাধারণ কর্মী। নোটবন্দির সময় বাড়তি কাজের জন্য যাঁদের অতিরিক্ত কিছু দেওয়া হয়নি। ৭০ হাজারের মধ্যে অফিসার ছিলেন প্রায় ২৪ হাজার। তাঁদের একাংশই ওভারটাইমের টাকা পান।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন