State Bank Of India

ফিক্সড ডিপোজিটে ফের সুদের হার কমাল স্টেট ব্যাঙ্ক

এক বছর থেকে ৫ বছরের কমে স্থায়ী আমানতের যে সব স্কিম আছে তা ৬% থেকে কমিয়ে করা হয়েছে ৫.৯%।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১১ মার্চ ২০২০ ১৪:১৫
Share:

প্রতীকী ছবি।

ঠিক এক মাসের মাথায় ফের ফিক্সড ডিপোজিট (এফডি) বা স্থায়ী আমানতে সুদের হার কমাল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (এসবিআই)। ১০ মার্চ থেকে পরিবর্তিত সুদের হার কার্যকরী হবে বলে জানিয়েছে ব্যাঙ্ক। এর আগে গত ১০ ফেব্রুয়ারি স্বল্প ও দীর্ঘ মেয়াদের সব ধরনের স্থায়ী আমানতের স্কিমে সুদের হার কমিয়েছিল তারা।

Advertisement

৭ দিন থেকে ৪৫ দিন পর্যন্ত স্থায়ী আমানতে সুদের হার ছিল ৪.৫%। পরিবর্তিত সুদের হার অনুয়ায়ী তা কমিয়ে ৪% করা হয়েছে। একই ভাবে, এক বছর থেকে ৫ বছরের কমে স্থায়ী আমানতের যে সব স্কিম আছে তা ৬% থেকে কমিয়ে করা হয়েছে ৫.৯%। অন্য দিকে, ৫ বছর থেকে ১০ বছর পর্যন্ত এফডি-তে এই হার কমিয়ে করা হয়েছে ৫.৯%। যা এত দিন ছিল ৬%।

নতুন সুদের হার অনুযায়ী, প্রবীণদের ক্ষেত্রে ৭ দিন থেকে ৪৫ দিন পর্যন্ত স্থায়ী আমানতে সুদের হার ৪.৫ শতাংশ। ১ বছর থেকে ২ বছরের কম পর্যন্ত স্থায়ী আমানতে সুদের হার ৬.৪ শতাংশ করা হয়েছে। ৪৬ দিন থেকে ১৭৯ দিন পর্যন্ত এবং ৩ বছরের বেশি স্থায়ী আমানতেও সুদের হারে পরিবর্তন হয়েছে।

Advertisement

তহবিল সংগ্রহের খরচের ভিত্তিতে দেওয়া ঋণে সুদও (এমসিএলআর) ১৫ বেসিস পয়েন্ট কমিয়েছে এসবিআই। অর্থাত্ আগে যা ছিল ৭.৮৫%, পরিবর্তিত হারে তা দাঁড়িয়েছে ৭.৭৫%-এ।

আরও পড়ুন: বন্ধ হোক আইপিএল, এ বার আবেদন মাদ্রাজ হাইকোর্টে

আরও পড়ুন: আগামী ৪৮ ঘণ্টায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন