State Bank of India

এনপিএ কমাতে সফল, ঋণের চড়া সুদ থেকে বিপুল মুনাফা, ডিভিডেন্ড ঘোষণা স্টেট ব্যাঙ্কের

চড়া মূল্যবৃদ্ধিতে রাশ টানার তাগিদে দীর্ঘ দিন ধরে লাগাতার ঋণে সুদ বাড়ানো হয়েছে। ফলে ব্যাঙ্কের আয় যে বাড়বে তা প্রত্যাশিতই ছিল। সেই পথ আরও চওড়া হয়েছে এনপিএ আরও ছেঁটে ফেলতে পারায়।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৯ মে ২০২৩ ০৬:৪৪
Share:

গত অর্থবর্ষে (২০২২-২৩) স্টেট ব্যাঙ্কের মোট মুনাফা ছুঁয়ে ফেলল ৮৩,৭১৮ কোটি টাকা। প্রতীকী ছবি।

এক দিকে ঋণের চড়া সুদ থেকে মোটা আয়। অন্য দিকে অনুৎপাদক সম্পদের (এনপিএ) পরিমাণ আরও কমাতে সফল হওয়া। এই দুইয়ে ভর করে গত অর্থবর্ষে (২০২২-২৩) স্টেট ব্যাঙ্কের মোট মুনাফা ছুঁয়ে ফেলল ৮৩,৭১৮ কোটি টাকা। নিট মুনাফা তার আগের বছরের তুলনায় বেড়ে গেল ৫৯%। টাকার অঙ্কে দাঁড়াল ৫০,২৩২.৪৫ কোটি। এর মধ্যে রয়েছে জানুয়ারি-মার্চ অর্থাৎ গত আর্থিক বছরের চতুর্থ ত্রৈমাসিকে ঝুলিতে পোরা ১৬,৬৯৪.৫১ কোটি টাকার লাভও। ওই তিন মাসে সরকারি ব্যাঙ্কটির নিট লাভ বৃদ্ধির হার ৮৩%।

Advertisement

ব্যাঙ্ক কর্তৃপক্ষ জানিয়েছেন, ২০২২ সালের জন্য তাঁদের শেয়ারহোল্ডারেরা শেয়ার পিছু ১১.৩০ টাকা করে লভ্যাংশ (ডিভিডেন্ড) পাবেন। ওই টাকা বণ্টনের রেকর্ড ডেট আগামী ১৪ জুন। অর্থাৎ ওই দিন যে সব লগ্নিকারীর হাতে স্টেট ব্যাঙ্কের শেয়ারের মালিকানা থাকবে, তাঁরাই ডিভিডেন্ড পাওয়ার যোগ্য বলে বিবেচিত হবেন।

সংশ্লিষ্ট মহলের দাবি, চড়া মূল্যবৃদ্ধিতে রাশ টানার তাগিদে দীর্ঘ দিন ধরে লাগাতার ঋণে সুদ বাড়ানো হয়েছে। ফলে ব্যাঙ্কের আয় যে বাড়বে তা প্রত্যাশিতই ছিল। সেই পথ আরও চওড়া হয়েছে তারা এনপিএ আরও ছেঁটে ফেলতে পারায়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন