কোছরকে তলব করতে পারে সেবি

চন্দা কোছর।

ভিডিয়োকন কাণ্ডে আইসিআইসিআই ব্যাঙ্কের এমডি-সিইও চন্দা কোছরের ভূমিকা খতিয়ে দেখছে বিভিন্ন তদন্তকারী সংস্থা ও নিয়ন্ত্রক। সূত্রের খবর, এ বার বাজার নিয়ন্ত্রক সেবি ডেকে পাঠাতে পারে তাঁকে। জিজ্ঞাসাবাদের জন্য ডেকে পাঠানো হতে পারে তাঁর স্বামী দীপক কোছর, আইসিআইসিআই ব্যাঙ্ক এবং ভিডিয়োকন গোষ্ঠীর কয়েক জন শীর্ষ কর্তাকেও। 

২০১২ সালে ভিডিয়োকনকে ৩,২৫০ কোটি টাকা ঋণ মঞ্জুর করে চন্দার আইসিআইসিআই ব্যাঙ্কের নেতৃত্বাধীন ঋণদাতাদের জোট। পরে তাঁর স্বামী দীপকের সংস্থা নিউ পাওয়ার রিনিউয়েবলসে অন্য একটি সংস্থা মারফত পুঁজি ঢালেন ভিডিয়োকন কর্ণধার বেণুগোপাল ধুত। ২০০৮ সালে ধুতের সঙ্গে মিলেই নিউ পাওয়ার তৈরি করেন দীপক। ইতিমধ্যেই রিজার্ভ ব্যাঙ্ক, সিবিআই ও কোম্পানি মন্ত্রক অভিযোগের তদন্ত শুরু করেছে। নথিভুক্তির বিধি না মানায় চন্দা ও ব্যাঙ্ককে কারণ দর্শানোর নোটিস পাঠিয়েছে সেবি। 

সূত্রের খবর, সেবি মনে করে তদন্ত যে পর্যায়ে পৌঁছেছে, তাতে সহযোগিতার ভিত্তিতে এগোনো উচিত। পরের সপ্তাহে তাদের পর্ষদের বৈঠক রয়েছে। সেখানে বিভিন্ন সংস্থার তদন্তের দিকগুলি নিয়ে কথা হতে পারে। থাকবেন অর্থ মন্ত্রক, কোম্পানি মন্ত্রক ও শীর্ষ ব্যাঙ্কের প্রতিনিধিরাও।