SEBI

আদানি-তদন্তে ১৫ দিন চাইল সেবি

জানুয়ারিতে আমেরিকার শেয়ার গবেষণা সংস্থা হিন্ডেনবার্গ তাদের এক রিপোর্টে দাবি করে, এক দশক ধরে কারচুপি করে শেয়ারের দাম বাড়িয়েছে আদানিদের সংস্থাগুলি।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২৩ ০৫:০৮
Share:

আদানি গোষ্ঠীর বিরুদ্ধে তদন্ত রিপোর্ট জমা দেওয়ার জন্য আরও ১৫ দিন চাইল সেবি। —ফাইল চিত্র।

আদানি গোষ্ঠীর বিরুদ্ধে হিন্ডেনবার্গ রিসার্চের অভিযোগের তদন্ত রিপোর্ট জমা দেওয়ার জন্য আরও ১৫ দিন চাইল বাজার নিয়ন্ত্রক সেবি। এ ব্যাপারে আজ সুপ্রিম কোর্টে আবেদন জানিয়েছে তারা। এ দিকে, আদানি পোর্টস অ্যান্ড স্পেশাল ইকনমিক জ়োনের অডিটরের দায়িত্ব থেকে ডেলয়েটের ইস্তফায় আজ গৌতম আদানির গোষ্ঠীর ১০টি সংস্থার শেয়ার দর পড়েছে।

Advertisement

জানুয়ারিতে আমেরিকার শেয়ার গবেষণা সংস্থা হিন্ডেনবার্গ তাদের এক রিপোর্টে দাবি করে, এক দশক ধরে কারচুপি করে শেয়ারের দাম বাড়িয়েছে আদানিদের সংস্থাগুলি। এই অভিযোগ অস্বীকার করে হিন্ডেনবার্গের বিরুদ্ধে আইনি পদক্ষেপের হুঁশিয়ারি দিলেও আদানি গোষ্ঠীর সমস্ত সংস্থার শেয়ারে ধস নামে। বিষয়টি নিয়ে সেবিকে তদন্ত করে রিপোর্ট জমা দিতে বলে সুপ্রিম কোর্ট। গত ১৭ মে সেবির আর্জি মেনে তদন্তের জন্য ১৪ অগস্ট পর্যন্ত সময় দেয় আদালত। এ বার সেবির দাবি, তদন্তের অধিকাংশ কাজ শেষ। চূড়ান্ত পর্যায়ের কাজ গুটিয়ে আনতে আরও কিছুটা সময় দরকার তাদের। আজকের আবেদনে তারা জানিয়েছে, মোট ২৪টি বিষয় নিয়ে তদন্ত চলছে। এর মধ্যে ১৭টি সম্পূর্ণ। বাকিগুলি শেষ করতে কিছুটা সময় লাগবে।

এ দিকে, আজই কলকাতায় এক রোড শো-তে আদানি পোর্টসের সিইও সুব্রত ত্রিপাঠী তাজপুর বন্দর প্রকল্পে রাজ্যের উদ্যোগের প্রশংসা করেন। জানান, এই প্রকল্পে রাজ্য বিভিন্ন ছাড়ের মেয়াদ রেখেছে ৯৯ বছর। তাঁরা অনুমতিপত্রের অপেক্ষায় রয়েছেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন