সায় সেবি পর্ষদের বৈঠকে

আবাসন, পরিকাঠামোয় লগ্নি টানতে দু’টি ট্রাস্ট

বাণিজ্যিক আবাসন ও পরিকাঠামোয় দেশি-বিদেশি লগ্নি টানতে দু’টি আলাদা ট্রাস্ট গড়ার নির্দেশিকা অনুমোদন করল বাজার নিয়ন্ত্রক সেবি। পরিচালন পর্ষদের বৈঠকে কেন্দ্রীয় বাজেটের প্রস্তাব অনুসারে এগুলিতে ছাড়পত্র দিল তারা। এর জেরে এই দুই ক্ষেত্রে দেশি-বিদেশি মিলিয়ে ১ লক্ষ কোটি টাকা পর্যন্ত লগ্নি আসবে বলে আশা সরছে সেবি।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১১ অগস্ট ২০১৪ ০২:২৫
Share:

বাণিজ্যিক আবাসন ও পরিকাঠামোয় দেশি-বিদেশি লগ্নি টানতে দু’টি আলাদা ট্রাস্ট গড়ার নির্দেশিকা অনুমোদন করল বাজার নিয়ন্ত্রক সেবি। পরিচালন পর্ষদের বৈঠকে কেন্দ্রীয় বাজেটের প্রস্তাব অনুসারে এগুলিতে ছাড়পত্র দিল তারা। এর জেরে এই দুই ক্ষেত্রে দেশি-বিদেশি মিলিয়ে ১ লক্ষ কোটি টাকা পর্যন্ত লগ্নি আসবে বলে আশা সরছে সেবি। এদিন সেবি-র বৈঠকে পৌরোহিত্য করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। এটাই অর্থমন্ত্রী হওয়ার পরে সেবি-র সঙ্গে তাঁর প্রথম বৈঠক।

Advertisement

আগামী দু’-তিন মাসের মধ্যেই দু’টি ট্রাস্ট চালু হওয়ার কথা। বাজেট প্রস্তাব অনুসারে এগুলি বিশেষ করছাড়ও পাবে। ব্রিটেন, আমেরিকা, জাপান, হংকং, সিঙ্গাপুরের মতো উন্নত দেশগুলির বাজারে চালু থাকা এ ধরনের ট্রাস্টের ধাঁচেই ভারতে তা তৈরি হবে বলে সেবি সূত্রের খবর। সেবি চেয়ারম্যান ইউ কে সিংহ জানান, আবাসন, পরিকাঠামো শিল্পের উন্নয়নে বড় মাপের অবদান রাখবে এ ধরনের ট্রাস্ট।

সেবি-র নির্দেশিকা অনুসারে, স্টক এক্সচেঞ্জে নথিভুক্ত করে শেয়ারের মতোই কেনাবেচা করা যাবে এই ধরনের ট্রাস্টের ইউনিট। বাণিজ্যিক আবাসনে লগ্নির জন্য গড়া হবে রিয়েল এস্টেট ইনভেস্টমেন্ট ট্রাস্ট (আরইআইটি) এবং পরিকাঠামোয় ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ট্রাস্ট (আইএনভিআইটি)। আবাসন ট্রাস্টের ইউনিট কিনতে পারবে এই শিল্পে লগ্নিকারী দেশি-বিদেশি সংস্থা। সম্পদের পরিমাণ হবে কমপক্ষে ৫০০ কোটি টাকা। প্রাথমিক ইস্যুর আকার হবে অন্তত ২৫০ কোটি টাকা। পরিকাঠামো ট্রাস্টের ইউনিটও একই ভাবে কিনতে পারবে সংশ্লিষ্ট শিল্প সংস্থা। তবে ছোট লগ্নিকারীরা এখনই লগ্নি করতে পারবেন না এই ধরনের ট্রাস্টে। কারণ আবাসন ট্রাস্টে ন্যূনতম লগ্নি ২ লক্ষ টাকা, পরিকাঠামোয় ১০ লক্ষ টাকা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন