সন্দেহভাজন ভুয়ো সংস্থাকে হুঁশিয়ারি সেবি-র

স্টক এক্সচেঞ্জ নিযুক্ত স্বাধীন অডিটরেরা বর্তমানে ফরেন্সিক অডিটের কাজ করছেন। কিন্তু অভিযোগ উঠেছে, বার বার সুযোগ দেওয়া সত্ত্বেও অনেকেই এক্সচেঞ্জের নির্দেশ মেনে অডিট সংস্থাগুলির হাতে প্রয়োজনীয় নথি বা তথ্য তুলে দিতে পারেনি।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০১৮ ০২:২৩
Share:

১৩টি সন্দেহভাজন সংস্থাকে হুঁশিয়ারি সেবি-র। ছবি: সংগৃহীত।

ব্যবসা করার নাম করে কর ফাঁকি বা কালো টাকা লেনদেনের জন্য যে সব ভুয়ো সংস্থা গজিয়ে উঠেছে, তাদের নিশ্চিহ্ন করতে ইতিমধ্যেই কোমর বেঁধেছে সেবি। এ বার এমনই ১৩টি সন্দেহভাজন সংস্থাকে তাদের ফরেন্সিক অডিটের কাজ সময়ের মধ্যে শেষ করার লক্ষ্যে পূর্ণ সহযোগিতার নির্দেশ দিল শেয়ার বাজার নিয়ন্ত্রক। তাদের হুঁশিয়ারি, তা না হলে কড়া ব্যবস্থা নেওয়া হবে।

Advertisement

স্টক এক্সচেঞ্জ নিযুক্ত স্বাধীন অডিটরেরা বর্তমানে ফরেন্সিক অডিটের কাজ করছেন। কিন্তু অভিযোগ উঠেছে, বার বার সুযোগ দেওয়া সত্ত্বেও অনেকেই এক্সচেঞ্জের নির্দেশ মেনে অডিট সংস্থাগুলির হাতে প্রয়োজনীয় নথি বা তথ্য তুলে দিতে পারেনি। এই প্রেক্ষিতেই সেবি বলেছে, সংস্থাগুলিতে ফরেন্সিক অডিটের কাজ সম্পূর্ণ করার সময়সীমা বাড়ানো হচ্ছে না। বরং তারা ১০ দিনের মধ্যে ওই সব নথি বা তথ্য না দিলে কিংবা অডিটরদের সঙ্গে অসহযোগিতা জারি রাখলে বিভিন্ন নিষেধাজ্ঞার মুখে পড়তে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন