সেবির রায় বাতিল ট্রাইবুনালে

সত্যম কাণ্ডে অডিট সংস্থা প্রাইস ওয়াটারহাউস কুপার্সের (পিডব্লিউসি) বিরুদ্ধে জারি করা সেবির নির্দেশ সোমবার বাতিল করল সিকিউরিটিজ় অ্যাপিলেট ট্রাইবুনাল (স্যাট)। যে নির্দেশে বাজার নিয়ন্ত্রকটি দু’বছরের জন্য নথিভুক্ত সংস্থার অডিট করার ক্ষেত্রে নিষেধাজ্ঞা চাপিয়েছিল পিডব্লিউসির উপরে।এ দিন স্যাট বলেছে, অডিট সংস্থার বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারে শুধু ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব ইন্ডিয়া। কারণ, বিভিন্ন সংস্থার হিসেব-নিকেশের খাতা খতিয়ে দেখে যারা, সেই অডিটরদের উপর নজরদারি চালানোর দায়িত্ব তাদেরই।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০১৯ ০৩:২২
Share:

ফাইল চিত্র।

সত্যম কাণ্ডে অডিট সংস্থা প্রাইস ওয়াটারহাউস কুপার্সের (পিডব্লিউসি) বিরুদ্ধে জারি করা সেবির নির্দেশ সোমবার বাতিল করল সিকিউরিটিজ় অ্যাপিলেট ট্রাইবুনাল (স্যাট)। যে নির্দেশে বাজার নিয়ন্ত্রকটি দু’বছরের জন্য নথিভুক্ত সংস্থার অডিট করার ক্ষেত্রে নিষেধাজ্ঞা চাপিয়েছিল পিডব্লিউসির উপরে।

Advertisement

এ দিন স্যাট বলেছে, অডিট সংস্থার বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারে শুধু ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব ইন্ডিয়া। কারণ, বিভিন্ন সংস্থার হিসেব-নিকেশের খাতা খতিয়ে দেখে যারা, সেই অডিটরদের উপর নজরদারি চালানোর দায়িত্ব তাদেরই। কিন্তু অডিটের মান নির্ধারণ করা সেবির কাজ নয়। তাই এ নিয়ে
নিষেধাজ্ঞা জারির এক্তিয়ার তাদের নেই। বরং স্যাটের মতে, কোনও বিষয়ে প্রতিকারমূলক ব্যবস্থা নিতে পারে সেবি। তা ছাড়া, সত্যম কাণ্ডে অডিট সংস্থাগুলির গাফিলতির সরাসরি যোগসূত্র বা প্রমাণ মেলেনি বলেও দাবি স্যাটের। যদিও সেবি পিডব্লিউসিকে তাদের নেওয়া ১৩ কোটি টাকা ফি ফেরানোর যে নির্দেশ দিয়েছিল, তা বহাল রেখেছে স্যাট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন