দিশার খোঁজে দিশাহারা শিল্প

বৃহস্পতিবার ডিলারদের সংগঠন ফাডা জানিয়েছিল, যাত্রী গাড়ি ছাড়া গত মাসে শোরুম থেকে বাকি সব ধরনের গাড়ির বিক্রি কিছুটা বেড়েছিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৪ মার্চ ২০২০ ০৩:৩৯
Share:

প্রতীকী ছবি।

একে অর্থনীতিতে ঝিমুনি ভাব এখনও কাটেনি। সঙ্গে বিশ্ব জুড়ে চোখ রাঙাচ্ছে করোনাভাইরাস। পাশাপাশি, এপ্রিল থেকে ভারতে আর কোনও বিএস-৪ মাপকাঠির গাড়ি বিক্রি হবে না। এই সব মিলিয়ে দেশে ফেব্রুয়ারিতেও ধাক্কা খেল সব ধরনের গাড়ির পাইকারি বিক্রি। কমল ১৯ শতাংশেরও বেশি।

Advertisement

বৃহস্পতিবার ডিলারদের সংগঠন ফাডা জানিয়েছিল, যাত্রী গাড়ি ছাড়া গত মাসে শোরুম থেকে বাকি সব ধরনের গাড়ির বিক্রি কিছুটা বেড়েছিল। আর শুক্রবার গাড়ি শিল্পের সংগঠন সিয়ামের প্রেসিডেন্ট রাজন ওয়াধেরা বলেন, অনেকেই বিএস৪ গাড়ি আগাম কেনার জন্য শোরুম থেকে গাড়ির বিক্রি বেড়েছে ঠিকই। কিন্তু পাইকারির বিক্রি কমার জন্য বিএস৪ গাড়ি উৎপাদন বন্ধ ও অর্থনীতির ঝিমুনিই প্রাথমিক কারণ বলে স্পষ্ট জানিয়েছেন তিনি।

কমল গাড়ি বিক্রি

Advertisement

সার্বিক যাত্রী: ৭.৬১

বাণিজ্যিক: ৩২.৯০

দু’চাকা: ১৯.৮২

তিন চাকা: ৩১.০২

সব ধরনের: ১৯.০৮

* ফেব্রুয়ারিতে দেশে পাইকারি বিক্রি কমার হার শতাংশে

সিয়ামের ফেব্রুয়ারির পাইকারি বিক্রির পরিসংখ্যানে গাড়ি শিল্পের দুর্দশা কাটার চিহ্ন দেখা যায়নি। এমনকি যে তিন চাকার গাড়ির বিক্রি মাঝে বেড়েছিল, গত মাসে তা-ও পড়েছে। এপ্রিল-ফেব্রুয়ারিতে সব ধরনের গাড়ির বিক্রি কমেছে ১৫.৮৫%। এই অবস্থায় করোনাভাইরাসের জেরে যন্ত্রাংশের জোগান নতুন করে সংশয় তৈরি করছে বলে মত সংগঠনের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন