গ্রিস নিয়ে শঙ্কায় পড়ল সেনসেক্স

চলতি মাসেই ঋণনীতির পর্যালোচনা করার সময়ে রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর রঘুরাম রাজন আশঙ্কা প্রকাশ করেছিলেন, আন্তর্জাতিক ক্ষেত্রে কোনও আর্থিক বা রাজনৈতিক সমস্যা সৃষ্টি হলে তা ভারতের অর্থনীতির উপর বিরূপ প্রভাব ফেলতে পারে। অর্থনীতির উপর সার্বিক ভাবে না-হলেও, দেশের আর্থিক ব্যবস্থায় বিশেষ গুরুত্বপূর্ণ শেয়ার বাজারের ক্ষেত্রে রাজনের সেই আশঙ্কা মাস না-ফুরোতেই বাস্তবায়িত হল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ জুন ২০১৫ ০২:০৪
Share:

চলতি মাসেই ঋণনীতির পর্যালোচনা করার সময়ে রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর রঘুরাম রাজন আশঙ্কা প্রকাশ করেছিলেন, আন্তর্জাতিক ক্ষেত্রে কোনও আর্থিক বা রাজনৈতিক সমস্যা সৃষ্টি হলে তা ভারতের অর্থনীতির উপর বিরূপ প্রভাব ফেলতে পারে। অর্থনীতির উপর সার্বিক ভাবে না-হলেও, দেশের আর্থিক ব্যবস্থায় বিশেষ গুরুত্বপূর্ণ শেয়ার বাজারের ক্ষেত্রে রাজনের সেই আশঙ্কা মাস না-ফুরোতেই বাস্তবায়িত হল। ভাল বর্ষার সম্ভাবনা দেখা দেওয়ায় গত আট দিন ধরে বাজার টানা বাড়ছিল। কিন্ত বুধবার তা নামল। কারণ, গ্রিসের ঋণ শোধ নিয়ে সমস্যা।

Advertisement

আর্থিক সঙ্কট থেকে বেরোতে গ্রিস ঋণ পরিশোধের যে-রূপরেখা তৈরি করেছিল, ইউরোপের বেশ কিছু ঋণদাতা তা মানতে অস্বীকার করে। এটা গ্রিসের সমস্যা আরও জটিল করে তুলতে পারে, এই আশঙ্কার জেরেই এই দিন পড়ে যায় শেয়ার বাজার। সেনসেক্স ৭৪.৭০ পয়েন্ট নামে। অথচ এর আগে টানা ৮ দিনে সূচকের উত্থান ১,৪৩৩.৩৯ পযেন্ট। বাজার বন্ধের সময়ে সূচক থিতু হয় ২৭,৭২৯.৬৭ অঙ্কে। লেনদেনের সিংহভাগ সময় ধরেই কিন্তু এ দিন সূচকের গতি ছিল উপরের দিকে। শেষের দিকে গ্রিসের সমস্যার কথা জানার সঙ্গে সঙ্গেই তা পড়তে থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন