ফের নজির সেনসেক্সের

টানা দু’দিন পতনের পরে বৃহস্পতিবার তেতে উঠল শেয়ার বাজার। এই দিন সেনসেক্স এক লাফে বেড়েছে ৪৪৮.৩৯ পয়েন্ট, যা গত দু’মাসে সবচেয়ে বেশি। বন্ধ হয়েছে ৩০,৭৫০.০৩ অঙ্কে, যা ভেঙে দিয়েছে আগের সব নজির।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ মে ২০১৭ ০১:৪৬
Share:

ফাইল চিত্র।

টানা দু’দিন পতনের পরে বৃহস্পতিবার তেতে উঠল শেয়ার বাজার।

Advertisement

এই দিন সেনসেক্স এক লাফে বেড়েছে ৪৪৮.৩৯ পয়েন্ট, যা গত দু’মাসে সবচেয়ে বেশি। বন্ধ হয়েছে ৩০,৭৫০.০৩ অঙ্কে, যা ভেঙে দিয়েছে আগের সব নজির। নিফ্‌টি ১৪৯.২০ পয়েন্ট বেড়ে ছুঁয়েছে ৯,৫০৯.৭৫। বিশেষজ্ঞদের মধ্যে অনেকেই মনে করছেন নিফ্‌টির ১০ হাজার অঙ্ক ছোঁয়া এখন শুধু সময়ের অপেক্ষা।

শেয়ারের পাশাপাশি এ দিন বেড়েছে টাকার দামও। ডলারের সাপেক্ষে টাকা ১১ পয়সা বাড়ায় বিদেশি মুদ্রার বাজার বন্ধের সময়ে প্রতি ডলারের দাম দাঁড়ায় ৬৪.৬২ টাকা। শেয়ার বাজার তেজী হওয়ার ফলে বিদেশি লগ্নিকারী সংস্থাগুলির হাত ধরে দেশে ডলারের আমদানি বাড়তে পারে, এই সম্ভাবনার ইতিবাচক প্রভাব টাকার দামে পড়েছে বলে বাজার সূত্রের খবর।

Advertisement

এ দিন বিদেশি লগ্নিকারী সংস্থাগুলির শেয়ার কেনার পরিমাণও ছিল উল্লেখ করার মতো। ওই সব সংস্থা ভারতের বাজারে ৫৮৯ কোটি টাকার শেয়ার কিনেছে। তবে ভারতীয় লগ্নিকারী সংস্থাগুলি কিন্তু উঁচু বাজারে মুনাফার টাকা ঘরে তুলতে শেয়ার বিক্রি করেছে। মোট মূল্য ২৩৬ কোটি।

এ দিন শেয়ার বাজার চাঙ্গা হওয়ার তাৎক্ষণিক কারণ হিসাবে দু’টি বিষয় উল্লেখ করেছেন বিশেষজ্ঞরা। প্রথমত, আমেরিকার শীর্ষ ব্যাঙ্ক ফেডারেল রিজার্ভ জানিয়েছে, সুদের হার বাড়ানোর ক্ষেত্রে তারা অত্যন্ত সাবধানে পা ফেলবে। দ্বিতীয়ত, এ দিনই ছিল চলতি মাসের আগাম লেনদেন সেট্‌লমেন্টের দিন। যাঁরা আগাম লেনদেনে শেয়ার বিক্রি করে রেখেছেন, তাঁদের এই দিনই শেয়ার হস্তান্তর করতে হয়েছে। তাই যে-সব লগ্নিকারী হাতে শেয়ার না-থাকা সত্ত্বেও তা বিক্রি করে রেখেছেন, (বাজারের ভাষায় শর্ট সেলিং) তাঁরা হস্তান্তরের জন্য প্রস্তুত হতে এ দিন শেয়ার কিনতে থাকেন।

বিশেষজ্ঞদের মধ্যে অনেকের ধারণা ছিল, সূচকের উত্থান হচ্ছে সংশোধন ছাড়াই। কিন্তু সম্প্রতি বাজারের ওঠা-পড়ার দিকে চোখ রাখলে কিন্তু ওই ধারণা ভুল বলেই প্রমাণিত হবে। কারণ, এক সঙ্গে বড় মাপের পতন হচ্ছে না ঠিকই। কিন্তু উত্থান বিনা বাধায় হচ্ছে, এটা ঠিক নয়। গত মঙ্গল এবং বুধবার মিলে সেনসেক্সের পতন ২৬৯.৩৩ পয়েন্ট। অর্থাৎ এ দিনের উত্থানের সঙ্গে তার আগের দু’দিনের পতনকে বাদ দিলে, সূচক বেড়েছে নিট ১৭৯.০৬ পয়েন্ট।

প্রবীণ বাজার বিশেষজ্ঞ অজিত দে বলেন, ‘‘আমার বিশ্বাস, নিট হিসেবে সূচকের মুখ উপরের দিকেই থাকবে।’’ তাঁর বক্তব্য, দেশের আর্থিক ও রাজনৈতিক অবস্থার সঙ্গে বিদেশের তুলনা করলে দেখা যাবে ভারত অনেক ভাল অবস্থায় আছে। কেন্দ্রে স্থায়ী সরকার রয়েছে। আর্থিক সংস্কার গতি পাচ্ছে। চালু হচ্ছে জিএসটি। ভাল বর্ষার পূর্বাভাসও রয়েছে। উল্টো দিকে আমেরিকার নতুন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে নিয়ে সমস্যা তৈরি হয়েছে। সমস্যা সেখানকার আর্থিক ক্ষেত্রেও। ইউরোপেও সমস্যা জটিল। এই পরিপ্রেক্ষিতে লগ্নির ক্ষেত্র হিসাবে ভারত লগ্নিকারীদের কাছে বিশেষ পছন্দের জায়গা হওয়াটাই স্বাভাবিক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন