ছ’মাসের তলানিতে সেনসেক্স, টাকা নামল ৪৯ পয়সা

নগদ জোগানের অভাবে আতঙ্ক আরও চেপে বসল শেয়ার বাজারে। এবং তা এতটাই যে, মঙ্গলবার সেনসেক্স এক ধাক্কায় পড়ে গেল ৫১৪ পয়েন্ট। দাঁড়াল ২৬,৩০৫ অঙ্কে। যা প্রায় ছ’মাসের মধ্যে সব থেকে নীচে। আর এক সূচক নিফ্‌টিও প্রায় ১৮৮ পয়েন্ট পড়ে থেমেছে ৮,১০৮.৪৫ অঙ্কে।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ১৬ নভেম্বর ২০১৬ ০২:৪১
Share:

নগদ জোগানের অভাবে আতঙ্ক আরও চেপে বসল শেয়ার বাজারে। এবং তা এতটাই যে, মঙ্গলবার সেনসেক্স এক ধাক্কায় পড়ে গেল ৫১৪ পয়েন্ট। দাঁড়াল ২৬,৩০৫ অঙ্কে। যা প্রায় ছ’মাসের মধ্যে সব থেকে নীচে। আর এক সূচক নিফ্‌টিও প্রায় ১৮৮ পয়েন্ট পড়ে থেমেছে ৮,১০৮.৪৫ অঙ্কে। উদ্বেগ পিছু ছাড়েনি মুদ্রা বাজারেরও। ডলারের সাপেক্ষে টাকার দাম নেমে গিয়েছে ৪৯ পয়সা। এক ডলার হয়েছে ৬৭.৭৪ টাকা। টাকার দামকে গত পাঁচ মাসের মধ্যে এতটা নামতে দেখা যায়নি।

Advertisement

বাজার বিশেষজ্ঞেরা বলছেন, নোট আতঙ্কের পাশাপাশি লগ্নিকারীদের চিন্তায় রাখছে মার্কিন প্রেসিডেন্টের কুর্শিতে ডোনাল্ড ট্রাম্পের বসাও। এক দিকে, ভারতের মতো দেশ থেকে আউটসোর্সিংয়ের বিরুদ্ধে সরব হয়ে তিনি হাড় কাঁপিয়েছেন দেশের তথ্যপ্রযুক্তি শিল্পের। যাদের মুনাফার অনেকটাই নির্ভর করে খরচ কম পড়ার কারণে আমেরিকা থেকে করিয়ে নেওয়া কাজের উপর। অন্য দিকে, অনেকেই বলছেন আমেরিকায় খরচ বাড়বে ট্রাম্প নীতির হাত ধরে। যা মূল্যবৃদ্ধিকে ঠেলে তুলবে। যার হাত ধরে বাড়বে ডলারের দাম। আরও পড়বে টাকা।

শেয়ার বাজার মহলের দাবি, এ সবের জেরেই হাতের শেয়ার ধরে রাখতে সাহস পাচ্ছেন না লগ্নিকারীরা।

Advertisement

এ দিন সব থেকে বেশি শেয়ার দর পড়েছে টাটা মোটরসের, ১০%। সেপ্টেম্বর ত্রৈমাসিকে একক ভাবে সংস্থার নিট লোকসান বেড়ে ৬৩১ কোটি ছুঁয়ে ফেলাই যার কারণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন