Business News

শেয়ার বাজার খুলতেই ধস, সেনসেক্স নামল ৬০০ পয়েন্ট

শেয়ার বাজারে ধস নামার একটা আশঙ্কা আগেই করেছিলেন বিশেষজ্ঞরা। আশঙ্কাটা যে অমূলক ছিল না তা এ দিন বাজার খুলতেই স্পষ্ট হয়ে যায়। এর জন্য কয়েকটি কারণকে বিশেষজ্ঞরা দায়ী করেছেন।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০১৮ ১৬:০৪
Share:

দিনের শুরুতেই বড়সড় ধাক্কা খেল শেয়ার বাজার। সোমবার বাজার খুলতেই ধস নামে সেনসেক্স ও নিফটি-র। সেনসেক্স ৬৫৭.১৭ পয়েন্ট পড়ে গিয়ে দাঁড়ায় ৩৫,০১৬.০৮-এ । অন্য দিকে, ২০৭ পয়েন্ট পড়ে গিয়ে নিফটি দাঁড়ায় ১০,৪৮৬ পয়েন্টে।

Advertisement

শেয়ার বাজারে ধস নামার একটা আশঙ্কা আগেই করেছিলেন বিশেষজ্ঞরা। আশঙ্কাটা যে অমূলক ছিল না তা এ দিন বাজার খুলতেই স্পষ্ট হয়ে যায়। এর জন্য কয়েকটি কারণকে বিশেষজ্ঞরা দায়ী করেছেন। এক, পাঁচ রাজ্যের বিধানসভার ফল। মঙ্গলবার ভোটের ফল বেরোবে। সমীক্ষায় এ বার হাওয়া কিন্তু বিজেপির বিরুদ্ধেই যাচ্ছে বলে দেখা গিয়েছে। শেয়ার বাজারেও তার প্রভাব পড়েছে বলে মনে করা হচ্ছে।

দুই, জানুয়ারি থেকে ওপেক তেল উত্পাদনে রাশ টানা শুরু করেছে।আন্তর্জাতিক বাজারে বাড়তি চাহিদার সঙ্গে জোগান যথেষ্ট না হওয়ায় অশোধিত তেলের দাম বাড়তে শুরু করেছে। তিন, ডলারের তুলনায় টাকার দাম পড়ে দাঁড়িয়েছে ৭১টাকা৪১ পয়সায়। যা গত ২০ নভেম্বরের পর সবচেয়ে কম। তাই টাকার দামের পতনকেও এই ধসের অন্যতম কারণ বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

Advertisement

আরও পড়ুন: ‘ভাগ্যিস পাতালে ঢুকিনি, কী যে হত তা হলে!’

আরও পড়ুন: ১০০ কোটি ছুঁইছুঁই এ বারের রাসমেলার বিক্রি!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন