দাওয়াই নেই, বিমর্ষ বাজার

সুদ বাড়বে ধরে নিয়েই কার্যত তা সামলাতে কোমর বেঁধে তৈরি ছিল বাজার। সে দিক থেকে শীর্ষ ব্যাঙ্কের ঘোষণা সুসংবাদই বয়ে এনেছে লগ্নিকারীদের জন্য। কিন্তু তাতেও বাজারের মুখ ব্যাজার। সূচক ওঠা তো দূর অস্ত্‌, বরং শুক্রবার ফের ৭৯২ পয়েন্ট তলিয়ে গিয়েছে সেনসেক্স।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০১৮ ০৩:১৭
Share:

সুদ বাড়বে ধরে নিয়েই কার্যত তা সামলাতে কোমর বেঁধে তৈরি ছিল বাজার। সে দিক থেকে শীর্ষ ব্যাঙ্কের ঘোষণা সুসংবাদই বয়ে এনেছে লগ্নিকারীদের জন্য। কিন্তু তাতেও বাজারের মুখ ব্যাজার। সূচক ওঠা তো দূর অস্ত্‌, বরং শুক্রবার ফের ৭৯২ পয়েন্ট তলিয়ে গিয়েছে সেনসেক্স। এ নিয়ে মাত্র তিন দিনে খুইয়েছে প্রায় ২,১৪৯ অঙ্ক। সপ্তাহের হিসেবেও রেকর্ড পতনে। বিশেষজ্ঞদের মতে, রিজার্ভ ব্যাঙ্কের ঘোষণায় টাকার পায়ের নীচে মাটি খুঁজে পাওয়ার দাওয়াই দেখতে না পাওয়াতেই এই পতন। তাতে ইন্ধন জুগিয়েছে আগামী দিনে সুদ বৃদ্ধির সম্ভাবনাও।

Advertisement

পেট্রল, ডিজেলের দর প্রায় রোজই বাড়ছে রকেট গতিতে। বৃহস্পতিবার তাতে সাধারণ মানুষকে কিছুটা স্বস্তি দিতে উৎপাদন শুল্ক ছাঁটাইয়ের কথা ঘোষণা করেছিল কেন্দ্র। কিন্তু তাতেই বরং আরও বেশি মুখ ভার হয়েছিল সূচকের। সেনসেক্স পড়েছিল ৮০৬ পয়েন্ট। বিশেষজ্ঞদের মতে, বাজার তা থেকে আশঙ্কা করেছিল, পরিস্থিতি এতটাই ঘোরালো যে, এত দিন শুল্ক কমানোয় না করার পরে শেষে সেই পথে হাঁটতে বাধ্য হল কেন্দ্র। ঠিক তেমনই টাকার পতনে বাঁধ দেওয়ার কোনও অস্ত্র এ দিন শীর্ষ ব্যাঙ্কের ঘোষণায় খুঁজে না পাওয়া হতাশ করেছে লগ্নিকারীদের।

এমনিতে সুদ না বাড়লেই খুশি হওয়ার কথা বাজারের। কিন্তু টাকার দাম ডলারের সাপেক্ষে যে তলানিতে পৌঁছেছে, তাতে রাশ না টানা গেলে চলতি খাতে লেনদেনে এবং রাজকোষ ঘাটতি মাত্রাছাড়া হওয়ার আশঙ্কা। মাথাচাড়া দিতে পারে মূল্যবৃদ্ধিও। সংশ্লিষ্ট মহলের মতে, তাই এ দিন সবার আগে সেই সমস্যার সমাধান চেয়েছিল শেয়ার বাজার। অনেকের মতে, তার জন্য আপাতত সামান্য সুদ বৃদ্ধির তেতো দাওয়াই গিলতেও আপত্তি ছিল না তার।

Advertisement

এ দিন সেই তেতো ওষুধ খেতে হয়নি ঠিকই, কিন্তু তেমনই কোন পথে হেঁটে টাকা পায়ের নীচে জমি ফেরত পাবে, তারও খোঁজ পায়নি তারা। তার উপরে এই কারণে মূল্যবৃদ্ধি মাত্রাছাড়া হলে তখন এমনিতেই সুদ বাড়াবে শীর্ষ ব্যাঙ্ক। গোড়াতেই সেই সম্ভাবনার সমূল বিনাশ না হওয়াও হতাশ করেছে শেয়ার বাজারকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন