উত্তেজনা কমতেই দৌড় সূচকের

বিশেষজ্ঞদের বক্তব্য, ভৌগোলিক উত্তেজনা কমার পাশাপাশি ভারতের পরিষেবা ক্ষেত্রের অগ্রগতির ইঙ্গিতেও কিছুটা স্বস্তি ফিরেছে লগ্নিকারীদের মনে।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ০৬ মার্চ ২০১৯ ০৩:০৪
Share:

সোমবার বাজার বন্ধ থাকার পরে মঙ্গলবারও ৩৭৮ পয়েন্ট উঠল বিএসই সূচক।

ভারত ও পাকিস্তানের মধ্যে রাজনৈতিক উত্তেজনা কমার ইঙ্গিতে গত সপ্তাহের শেষ দু’টি কাজের দিনে এগিয়েছিল সেনসেক্স। সোমবার বাজার বন্ধ থাকার পরে আজও ৩৭৮ পয়েন্ট উঠল বিএসই সূচক। বিশেষজ্ঞদের বক্তব্য, ভৌগোলিক উত্তেজনা কমার পাশাপাশি ভারতের পরিষেবা ক্ষেত্রের অগ্রগতির ইঙ্গিতেও কিছুটা স্বস্তি ফিরেছে লগ্নিকারীদের মনে। অনেক দিন পরে পড়তি দামে ছোট ও মাঝারি সংস্থার স্টক কেনার উৎসাহ দেখা গিয়েছে।

Advertisement

এ দিন লেনদেনের শেষে ৩৭৮.৭৩ পয়েন্ট উঠে ৩৬,৪৪২.৫৪ পয়েন্টে বন্ধ হয় সেনসেক্স। ১২৩.৯৫ পয়েন্ট উঠে নিফ্‌টি দৌড় শেষ করেছে ১০,৯৮৭.৪৫ অঙ্কে। সূচকের উত্থান এবং বিদেশি সংস্থার লগ্নির উপরে নির্ভর করে ডলারের নিরিখে টাকার দামও বেড়েছে। ৪৩ পয়সা কমে ১ ডলারের দাম হয়েছে ৭০.৪৯ টাকা।

যদিও ওয়াকিবহাল মহল মনে করছে, লগ্নিকারীদের এই আস্থা দীর্ঘস্থায়ী হবে, এমনটা বলার সময় এখনও আসেনি। আসন্ন লোকসভা নির্বাচনের পাশাপাশি চিনের বৃদ্ধির পূর্বাভাস কমানোর মতো বিষয়গুলি নজরে রয়েছে লগ্নিকারীদের।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন