রাজনৈতিক টানাপড়েনে পড়ল সূচক

নিফ্‌টিও নেমে এসেছে ১০,১৫০ পয়েন্টের তলায়। ৯৮.৪৫ পয়েন্ট পড়ে তা থেমেছে ১০,১৪৬.৮০ অঙ্কে। যা ৪ এপ্রিলের পরে সর্বনিম্ন।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০১৮ ০২:১২
Share:

বাণিজ্য যুদ্ধ ও বিশ্ব জুড়ে রাজনৈতিক অস্থিরতার জেরে মঙ্গলবারও পড়ল শেয়ার বাজার। এ নিয়ে টানা চার দিন। আজ সেনসেক্স নেমেছে ২৮৭.১৫ পয়েন্ট। দাঁড়িয়েছে ৩৩,৮৪৭.২৩ অঙ্কে। গত ১০ এপ্রিলের পরে যা সবচেয়ে কম। নিফ্‌টিও নেমে এসেছে ১০,১৫০ পয়েন্টের তলায়। ৯৮.৪৫ পয়েন্ট পড়ে তা থেমেছে ১০,১৪৬.৮০ অঙ্কে। যা ৪ এপ্রিলের পরে সর্বনিম্ন।

Advertisement

সৌদি সাংবাদিক জামাল কাশোগির মৃত্যু ঘিরে বিশ্ব জুড়ে তৈরি হয়েছে রাজনৈতিক অস্থিরতা। যে কারণে সৌদি আরব ফের নিষেধাজ্ঞা চাপিয়ে তেলের দাম বাড়াতে পারে বলে আশঙ্কা তৈরি হয়েছে। ফলে মঙ্গলবার সকাল থেকেই বিশ্ব বাজারে বাড়তে থাকে তেলের দর। তার উপরে রাশিয়ার সঙ্গে পরমাণু অস্ত্র চুক্তি বাতিলের মার্কিন হুমকির জেরেও তটস্থ বিশ্ব বাজার। বিশেষজ্ঞদের মতে, এ সবেরই জের পড়েছে সারা বিশ্বের শেয়ার সূচকে। তার ধাক্কা এসে লেগেছে ভারতেও।

তাঁদের মতে, শুল্ক যুদ্ধ নিয়ে আশঙ্কা, ইটালির আর্থিক স্বাস্থ্য নিয়ে চিন্তা, চিনে ত্রৈমাসিকে বৃদ্ধি ন’বছরের তলানিতে নামা ও সেখানে বিপুল ঋণের জেরে তৈরি হওয়া আশঙ্কাও সূচকের পতনে ইন্ধন জুগিয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন