Business News

মন তেতো তেল ও বেঙ্গালুরুতে, বহাল পতন

সব মিলিয়ে কর্নাটকে সরকার গড়া নিয়ে যে সঙ্কট তৈরি হয়েছে, তা কাটিয়ে উঠতে পারেনি সূচক। যে কারণে টানা চার দিন ধরে পড়ছে সেনসেক্স।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ মে ২০১৮ ০২:৫৪
Share:

এখন বাজারের মন পড়ে মূলত বেঙ্গালুরুর রাজনীতিতে। মাঝরাতে সুপ্রিম কোর্টের দরজায় রাজনৈতিক দলগুলির কড়়া নাড়া। ইয়েদুরাপ্পার তড়িঘড়ি শপথ। এবং সংখ্যা গরিষ্ঠতা প্রমাণের মরিয়া চেষ্টা। সব মিলিয়ে কর্নাটকে সরকার গড়া নিয়ে যে সঙ্কট তৈরি হয়েছে, তা কাটিয়ে উঠতে পারেনি সূচক। যে কারণে টানা চার দিন ধরে পড়ছে সেনসেক্স। শুক্রবার পড়েছে আরও ৩০০.৮২ পয়েন্ট। এই নিয়ে গত দু’দিনের পতন ৫৩৯ পয়েন্টেরও বেশি। আর চলতি সপ্তাহে মোট ৬৮৭.৪৯ পয়েন্ট। ওই রাজ্যে ফল ঘোষণার দিনও শুরুতে প্রায় ৪৩৬ পয়েন্ট উঠেছিল সূচক। কিন্তু পরে ত্রিশঙ্কু বিধানসভার সঙ্কট সামনে আসতেই এক ধাক্কায় পড়ে গিয়ে থামে ১২.৭৭ পয়েন্ট নীচে।

Advertisement

এই রাজনৈতিক উত্তাপে ইন্ধন জুগিয়েছে বিশ্ব বাজারে মাথা তোলা অশোধিত তেলের দাম। এক ডলারের ৬৮ টাকা ছুঁয়ে ফেলা। গত অর্থবর্ষের চতুর্থ ত্রৈমাসিকে বিশেষত রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির হতাশাজনক ফল। তার উপর এ দিনই আবার বাণিজ্য যুদ্ধের আশঙ্কা উস্কে দিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ফের তোপ দেগেছেন চিনের একতরফা সুবিধা পাওয়া নিয়ে। সন্দেহ প্রকাশ করেছেন তাদের সঙ্গে শুল্ক সংক্রান্ত আলোচনা সফল হওয়ার ব্যাপারেও।

বিশেষজ্ঞদের একাংশের মতে, এ সবের হাত ধরে আগামী দিনে আরও বড় সংশোধন দেখতে পারে বাজার। টানা দু’দিন ওঠার পরে এই দিন ডলারে ৩০ পয়সা পড়েছে টাকার দামও। এক ডলার হয়েছে ৬৮ টাকা।

Advertisement

সঙ্কট

• কর্নাটকে সরকার গড়া নিয়ে অনিশ্চয়তা

• বিশ্ব বাজারে অশোধিত তেলের দাম প্রতি ব্যারেলে ৮০ ডলারের আশেপাশে থাকা

• ডলারের দাম ৬৮ টাকা ছাড়িয়ে যাওয়া

• চলতি খাতে বিদেশি মুদ্রা লেনদেন ও বাণিজ্য ঘাটতি নিয়ে আশঙ্কা

• গত অর্থবর্ষের চতুর্থ ত্রৈমাসিকে বহু রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের খারাপ আর্থিক ফলাফল

বিশেষজ্ঞদের দাবি, কর্নাটক বিধানসভা নির্বাচনে বিজেপির সরকার গড়ার বিষয়টি অনিশ্চিত হয়ে পড়াতেই মূলত বিরূপ প্রভাব পড়েছে বাজারে। এর কারণ বিশেষ কোনও দলের প্রতি টান নয়। বরং একক সংখ্যাগরিষ্ঠ দলের হাত ধরে সরকারে যে স্থায়িত্ব আসে, তার খোঁজ। বিশেষ করে লগ্নিকারীদের নজর যেখানে আগামী লোকসভা ভোটের দিকেও। কারণ তাঁরা মনে করেন, সরকার স্থায়ী হলে, তবেই সংস্কারে গতি আসে।

স্টুয়ার্ট সিকিউরিটিজের চেয়ারম্যান কমল পারেখ অবশ্য বলছেন, ‘‘বিশ্ব বাজারে তেল যে ভাবে বাড়ছে, তা শেয়ার বাজারের পক্ষে চিন্তার বিষয়। পাশাপাশি গত অর্থবর্ষে বিশেষত ব্যাঙ্কগুলির ব্যবসার হাল যে তেমন ভাল ছিল না, তা স্পষ্ট আর্থিক ফল থেকে। এ সবের প্রভাব পড়ছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন